Views: 13

আইন-আদালত

ঢাবি শিক্ষক মোর্শেদের অপসারণ কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

জুমবাংলা ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে অপসারণ আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

পরে এই আইনজীবী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যান্সেলরের কাছে আপিল দায়ের করে সাত মাস পরও কোনো ফল না পেয়ে অবশেষে রিট দায়ের করা হয়েছে।

রিটের শুনানি শেষে উচ্চ আদালত ঢাবি প্রদত্ত অপসারণ আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন তাকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় একটি দৈনিকে ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন মোর্শেদ হাসান। নিবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করার অভিযোগে ওই বছরের ২ এপ্রিল শিক্ষক মোর্শেদকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক অব্যাহতি দেয় কর্তৃপক্ষ। ৫ এপ্রিল মোর্শেদ হাসানকে স্বেচ্ছায় পদত্যাগের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয় ছাত্রলীগ এবং বিশ্ববিদ্যালয় এলাকায় তাকে অবাঞ্ছিত ঘোষণা করে।

আরও পড়ুন

মামলা করতে লাগবে বাদীর জাতীয় পরিচয়পত্র : হাইকোর্ট

Shamim Reza

৪ শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলা: ওসিসহ ৭ পুলিশকে বরখাস্তের নির্দেশ

Saiful Islam

গাঁজার কেকসহ গ্রেফতার তিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী কারাগারে

Saiful Islam

গৃহকর্মীর শরীরে ফুটন্ত পানি ঢেলে আইনজীবী কারাগারে

Saiful Islam

ভার্চুয়াল শুনানিতে ৬৩ হাজার ৭৫ জন আসামির জামিন

azad

হাইকোর্টের বেঞ্চ বাড়ল আরও ৯টি

Saiful Islam