Views: 110

অর্থনীতি-ব্যবসা বিজ্ঞান ও প্রযুক্তি

তথ্য প্রযুক্তির সৃজনশীল ব্যবহারে স্বীকৃতি পেল সাত উদ্যোক্তা

জুমবাংলা ডেস্ক: তথ্য প্রযুক্তির উদ্ভাবন, সৃজনশীলতা ব্যবহার করে কর্মসংস্থান সুষ্টি ও দেশের মানুষের জীবন যাত্রার মান উন্নয়নের প্রতিশ্রুতি হিসেবে সাত স্টার্টআপ বা উদ্যোক্তাদেরকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

এই স্টার্টআপ বা উদ্যোক্তা হচ্ছে: ডাক্তার বন্ধু, ডেইলি গুডস লিমিটেড, কিডস হুইল, শোপুর লিমিটেড, অপসেট ইন্টার অ্যাকটিভ, বিল্যাব ও অ্যাগ্রোমাস লিমিটেড।

আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) অনলাইন প্লাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে ফাউন্ডার ইনস্টিটিউট বাংলাদেশের পক্ষ থেকে এর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

এতে উপস্থিত ছিলেন ফাউন্ডার ইনস্টিউটের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অ্যাডিও রেসি, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবিন, বাংলাদেশ চ্যাপ্টার থেকে লাইটক্যাসল পার্টনার্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিজন ইসলাম, বেটারস্টোরিজ এর প্রতিষ্ঠাতা মিনহাজ আনোয়ার, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)- এর আওতাধীন সেন্টার পর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটি বিভাগের সহযোগী অধ্যাপক ও পরিচালক সাজিদ অমিত প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইটক্যাসল পার্টনার্স এর প্রজেক্ট ম্যানেজার ও সিনিয়র বিজনেস কনসালট্যান্ট মেহাদ উল হক।

দেশের বিজনেস কনসালট্যান্ট প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স, স্মার্ট টেকনোলজি ও স্টার্টআপ ইকোসিস্টেম ভিত্তিক প্রতিষ্ঠান বেটারস্টোরিজ এবং ইউল্যাব যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

‘ফাউন্ডার ইনস্টিটিউট ২০২০’ শিরোনামে এই প্রোগ্রামের মেয়াদ ছিল চার মাস। এতে সহযোগিতায় ছিল পাঠাও, সহজ ও প্রাভা হেলথ।

রোগী ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মধ্যে নেটওয়ার্ক স্থাপনের জন্য ডিজিটাল প্লাটফর্ম হিসেবে ডাক্তার বন্ধু, ই-কমার্সের সেবা বৃদ্ধি ও পণ্য সরবরাহ প্রক্রিয়া সহজতর করতে লজিস্টিকস সফটওয়্যার সলিউশানে অবদান রাখায় ডেইলি গুডস লিমিটেড, শিশুদের জ্ঞান, তথ্য ও ভাব বিনিময় সহজীকরণের জন্য কিডস হুইল, ক্ষুদ্র উদ্যোক্তাদের কম মূল্যে মোবাইল ব্যবসা সম্প্রসারণে উৎসাহিত করতে শোপুর লিমিটেড, প্রিন্টিং ও প্যাকেজিং প্রক্রিয়ায় উপযুক্ত ও দক্ষ মানুষকে কাজে লাগানোর জন্য অপসেট ইন্টার অ্যাকটিভ, ১৮-২৫ বছর বয়সী তরুণদের শিক্ষা, চাকুরিতে নিয়োগ ও উদ্যোক্তো হওয়াসহ বাস্তব জীবনের সমস্যার সমাধানের জন্য বিল্যাব এবং নিরাপদ ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে উন্নত জীবনকে উৎসাহিত করতে অ্যাগ্রোমাস লিমিটেডকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়।

অনুষ্ঠানে অ্যাডিও রেসি গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানিয়ে বলেন, ফাউন্ডার ইনস্টিটিউট উদ্যোক্তাদের স্টার্ট আপ বা কাজ শুরু করতে যাবতীয় সহযোগিতা করে আসছে। উদ্ভাবনী মডিউল তৈরি ও বাস্তব জীবনের উন্নয়নে ব্যবহারের জন্য গ্র্যাজুয়েটদেরকেও সহযোগিতা দিবে। আমরা সবসময় উদ্যোক্তাদের সেতুবন্ধন হিসেবে কাজ করতে নতুন প্রযুক্তির উদ্ভাবনকে উৎসাহিত করি।

টিনা জাবিন বলেন, সরকার সবসময় তরুণদের চাকুরির ক্ষেত্র তৈরি ও নতুন সম্ভাবনাকে কাজে লাগাতে চায় । উদ্যোক্তাদের স্টার্ট আপ বা কাজ শুরুর মাধ্যমে সে সম্ভাবনা যাতে বাস্তবে অর্জিত হয়, সেদিকে আমরা আরও গুরুত্ব দিচ্ছি। সেদিক থেকে ফাউন্ডার ইনস্টিটিউট এই ধরণের সহযোগিতায় এগিয়ে আসার জন্য আমি সাধুবাদ জানাচ্ছি।

স্টার্টআপভিত্তিক বড় আন্তর্জাতিক প্রতিষ্ঠান ফাউন্ডার ইনস্টিটিউট ২০২০ সালের আগস্ট মাসে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশে তাদের যাত্রা শুরু করে। আমেরিকার ক্যালিফোর্নিায় থেকে পরিচালিত এই প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তির সক্ষমতা বিকাশ, উদ্ভাবনী ও বিনিয়োগে সহায়ক হিসেবে ৭০ টি দেশের ১৮৫টি শহরে তরুণদের মাঝে কাজ করে থাকে। বাংলাদেশে ঢাকা চ্যাপটারের নেতৃত্বে আছেন লাইটক্যাসল পার্টনার্স এর সিইও বিজন ইসলাম।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এবার আরও একগুচ্ছ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ!

Mohammad Al Amin

মঙ্গলগ্রহে প্রথম অক্সিজেন তৈরি করলো নাসার রোভার

Shamim Reza

কৃষকদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

mdhmajor

ঈদে তরুণদের জন্য রিয়েলমির তিন চমক

Saiful Islam

দ. কোরিয়ায় ভিসা নিষেধাজ্ঞার চারদিন পর ঘুম ভাঙলো বোয়েসেলের!

mdhmajor

লকডাউনের মাঝে সরকারের উদ্দেশে যে বার্তা দোকান মালিক সমিতির সভাপতির (ভিডিও)

rony