Views: 83

লাইফস্টাইল

তীব্র গরমে ত্বক ঠাণ্ডা রাখবে তরমুজের প্যাক

লাইফস্টাইল ডেস্ক: গরমে রোদে পুড়ে ত্বকের অবস্থা শোচনীয় হয়ে পড়ে। রোদ থেকে বাড়িতে এসেই অনেক সময় ত্বক জ্বালাপোড়া করতে থাকে। এই জ্বালাভাব কমাতে ত্বক ভেতর থেকে ঠাণ্ডা রাখা জরুরি। জেনে নিন গরমকালের কিছু কুলিং ফেস প্যাক সম্পর্কে।

তরমুজের প্যাক:

দই যেমন ত্বক ঠাণ্ডা রাখে তেমনি তরমুজ ত্বক ঠাণ্ডা রাখে। ১ কাপ দইয়ের সঙ্গে কয়েকটা মাঝারি সাইজের তরমুজের টুকরো ব্লেন্ড করে নিন। সারা মুখে এই প্যাক লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পোড়া ভাব উঠে যাবে।

অ্যালোভেরার প্যাক:

অ্যালোভেরা ত্বক ময়েশ্চারাইজ করে। লেবুর রস ত্বকের তেলাভাব দূর করে। ২ টেবল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট।

মুলতানি মাটির প্যাক:

মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। সেই সঙ্গে ত্বকের চুলকানি, অস্বস্তি দূর কর পারে পুদিনা পাতা। ১ আঁটি পুদিনা পাতা ভাল করে ধুয়ে বেটে নিন। আধ কাপ মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শসার প্যাক:

ত্বক ঠাণ্ডা করতে দারুণ উপকারী শসা। আবার ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা আনে মধু। ১টা শসা গ্রেড করে ১ টেবল চামচ মধু মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রিল্যাক্স করুন যাতে ত্বক ভালোভাবে শুষে নিতে পারে। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দনের প্যাক:

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় চন্দন। আবার গোলাপ জল সতেজ রাখে ত্বক। ২ টেবল চামচ চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপ পানি মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন।

তথ্যসূত্র: নিউজ এইটটিন।

Share:



আরও পড়ুন

ওজন কমাতে সহায়ক ফল

Mohammad Al Amin

ফল খেয়ে পানি পান করলে শরীরের যেসব ক্ষতি হয়

Mohammad Al Amin

ভাজা খাবার হাড় দুর্বল করে, বলছে গবেষণা

Mohammad Al Amin

এবারের ঈদে মিষ্টিমুখ করতে তৈরি করুন খেজুরের হালুয়া

Mohammad Al Amin

মিষ্টি পানীয়ের কারণে বাড়ছে ক্যান্সারের আশঙ্কা!

Mohammad Al Amin

গরমে হেপাটাইটিস ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার উপায়

Mohammad Al Amin