তুরস্ককে তালেবানের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার সময় দেশটিতে তুরস্কের সেনা উপস্থিতি বাড়ানোর বিরুদ্ধে তালেবান গ্রুপ মঙ্গলবার (১৪ জুলাই) আঙ্কারাকে হুশিয়ার করে দিয়েছে। তারা কঠোর ভাষায় বলেছে, তুরস্কের এমন সিদ্ধান্ত অনেক ‘নিন্দনীয়’।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, আগামী মাসে বিদেশি সৈন্যরা আফগানিস্তান থেকে চলে যাওয়ার সময় কাবুল বিমানবন্দর রক্ষায় তুরস্কের সৈন্য পাঠানোর প্রতিশ্রুতির কয়েকদিন পর তালেবান গ্রুপের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘আঙ্কারার এমন সিদ্ধান্ত অপরিণামদর্শী, আমাদের সার্বভৌমত্ব ও ভূখ-গত অখ-তার চরম লঙ্ঘন এবং আমাদের জাতীয় স্বার্থ বিরোধী।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্ত অনুযায়ী আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। তারা সেখান থেকে চলে আসলে চীন নিজেদের কর্তৃত্ব বিস্তার করার চেষ্টা করবে। এমনটিই মনে করেন মার্কিন ভূ-রাজনৈতিক বিশেষজ্ঞ গর্ডন চ্যাং। তার মতে, যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে আসার পর চীন সেখানে প্রবেশ করার চেষ্টা করবে। কারণ সেখানে তাদের যথেষ্ট রাজনৈতিক ও বাণিজ্যিক স্বার্থ জড়িত আছে।

মার্কিন ও ন্যাটো বাহিনীর সদস্যরা আফগানিস্তান ছাড়তে শুরু করার পর থেকে আফগানিস্তানে সংঘাত বেড়েছে। তালেবান চাইছে পশ্চিমা-সমর্থিত আফগান সরকারকে উৎখাত করতে। এর জের ধরে আফগান সেনাদের সঙ্গে সংঘর্ষের জেরে হতাহত হয়েছে বহু। আফগানিস্তানের বেশির ভাগ অঞ্চল দখলের দাবি করেছে তালেবান। এ কারণে আফগান বাহিনীর সদস্যরা দেশ ছেড়ে পালাতেও বাধ্য হচ্ছেন।


জুমবাংলানিউজ/এসআই