in , ,

দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

জুমবাংলা ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস আজ (২৬ জুলাই) দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করেছে।

বিশ্ববিদ্যালয় ও দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিতিতে রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারের প্রেসিডেন্ট Yong-Cheol Kim যৌথভাবে ‘বঙ্গবন্ধু কর্নারটি উদ্বোধন করেন।

উল্লেখ্য, ইয়নসে বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে অন্যতম এবং QS Global World Rankings 2022 অনুযায়ী বিশ্বে বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭৯ তম। ইয়নসে বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত সমৃদ্ধ এই গ্রন্থগারটিতে ৩০ লক্ষাধিক বই, জার্নাল ও ম্যাগাজিন রয়েছে এবং ত্রিশ হাজারের অধিক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে।

কোরিয়ান ভাষায় অনুবাদকৃত ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ ও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র পাশাপাশি উক্ত ‘বঙ্গবন্ধু কর্নার’-এ রয়েছে ইংরেজী ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ বই।

‘বঙ্গবন্ধু কর্নার’-এর এ সকল বই থেকে দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তাঁর অসামান্য আত্মত্যাগ ও অনন্য ভূমিকাসহ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে অবহিত হতে পারবে।

এর ফলে বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনা ও আদর্শ দক্ষিণ কোরিয়ার গণ্ডী পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়বে এবং বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে তারা আগ্রহী হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়