Views: 225

আন্তর্জাতিক জাতীয় প্রবাসী খবর

দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপিত

জুমবাংলা ডেস্ক: দক্ষিণ কোরিয়ার সিউলস্থ বাংলাদেশ দূতাবাস আজ (২৬ মার্চ) যথাযথ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫০তম বার্ষিকী উদযাপন করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে দূতাবাস জানায়, সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিক শুভ সূচনা করেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম। এরপর তিনি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

অনুষ্ঠানের পরবর্তী অংশে বিশেষ মোনাজাত, পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়।

এছাড়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঝং সে ঘিয়ুনের ভিডিও বার্তাটি প্রদর্শন করা হয়।

উন্মুক্ত আলোচনা পর্বে দূতালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য এবং বাংলাদেশের উন্নয়নের উপর আলোকপাত করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর স্বাগত বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান। সেই সাথে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদ, নির্যাতিতা মা-বোনসহ সকল মুক্তিযোদ্ধাদের সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।

তিনি গত ৫০ বছরে বাংলাদেশ কর্তৃক অর্জিত অসাধারণ সাফল্যসমূহ এবং ভবিষ্যত আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে ‘বঙ্গবন্ধু দ্য পিপল’স হিরো’ বইটির মোড়ক উন্মোচন করেন যা দূতাবাসের উদ্যোগে কোরিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছে। কোরিয়ার পাঠকেরা এই বইটি স্থানীয় বইয়ের দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। কোরিয়ার সাধারন জনগণের কাছে দূতাবাসের প্রকাশনা লভ্য করবার জন্য এই প্রথমবারের মতো দূতাবাস এই ধরণের একটি উদ্যোগ গ্রহণ করেছে- যা কোরিয়ার একটি প্রকাশনা সংস্থার সাথে চুক্তি সম্পন্ন করবার ফলে সম্ভব হয়েছে।

এছাড়া, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দূতাবাস স্থানীয় সংবাদপত্রগুলিতে (কোরিয়া হেরাল্ড এবং কোরিয়া টাইমস) বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে।

দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচির দ্বিতীয় অংশটি জুম প্ল্যাটফর্মে সন্ধ্যা সাড়ে ৭টায়  অনুষ্ঠিত হয় যা দক্ষিণ কোরিয়ার গিয়ংবুক ফিলহার্মোনিক অর্কেস্ট্রা কর্তৃক বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয়। এর পরে ঢাকাস্থ ‘স্পন্দন ড্যান্স একাডেমী’-এর শিল্পীদের অংশগ্রহণে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের জন্য প্রস্তুতকৃত একটি সাংস্কৃতিক নৃত্যানুষ্ঠান ‘হাজার বছরের বাঙ্গালী’ পরিবেশিত হয়।

রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে ‘সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ: আপনার ভাবনা’ শীর্ষক একটি অনলাইন আলোচনা অনুষ্ঠান রাত ৮.০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়। অধিবেশনটিতে কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীগণ স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করেন।

আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণকারীগণ বিগত ৫০ বছরে বাংলাদেশের অর্জন এবং এর প্রত্যাশা নিয়ে তাদের চিন্তাভাবনা ও ধারণা তুলে ধরেন। শান্তি, সমৃদ্ধি ও সাফল্যের পথে বাংলাদেশ তার যাত্রা অব্যাহত রাখবে এই আশাবাদ ব্যক্ত করে অধিবেশনটির পরিসমাপ্তি ঘটে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামীকাল (২৭ মার্চ) সন্ধ্যায় সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের আর্থিক সহায়তায় রংপুর শিল্পকলা একাডেমি কর্তৃক প্রস্তুত “২৮৮ দিন” শীর্ষক একটি মঞ্চ নাটক প্রদর্শন করা হবে। জাতির পিতার কারাগারে থাকাকালীন সময়কে কেন্দ্র করে নাটকটি তৈরি করা হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আবারও ঝড়ের সম্ভাবনা, যা জানাল আবহাওয়া অফিস

Saiful Islam

লকডাউন বাড়লে ফ্লাইটের ব্যাপারের যে সিদ্ধান্ত জানালো বেবিচক

Saiful Islam

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার চেক প্রজাতন্ত্রের

Mohammad Al Amin

নুরের বিরুদ্ধে ফের ডিজিটাল আইনে মামলা

Shamim Reza

করোনা সংক্রমণ রোধে আরও যত্নশীল হতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

mdhmajor

দু’দিনের রিমান্ডে ‘শিশু বক্তা’ রফিকুল, নেওয়া হলো গাছা থানায়

Saiful Islam