Views: 92

অর্থনীতি-ব্যবসা কৃষি জাতীয় বিভাগীয় সংবাদ

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় পাটের বাম্পার ফলন


ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: চলতি মওসুমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় পাটের বাম্পার ফলন হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।

জেলাগুলো হচ্ছে-যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর।এ ৬ জেলায় মোট ১লাখ ৫৭ হাজার ২শ’৩৭ হেক্টর জমিতে তোষা জাতের পাটের চাষ হয়েছে এবং উৎপাদন হয়েছে ৪লাখ ৯হাজার ৯শ’৬৮ মেট্রিক টন পাট।ছয় জেলার মধ্যে কুষ্টিয়া জেলায় সবচেয়ে বেশি জমিতে পাটের উৎপাদন হয়েছে।


যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মওসুমে যশোর জেলায় ২৩ হাজার ৫শ’৬৫ হেক্টর জমিতে পাটের উৎপাদন হয়েছে ৫৮ হাজার ৯শ’১২ মেট্রিক টন পাট।এছাড়া ঝিনাইদহ জেলায় ২২হাজার ৪শ’৫০ হেক্টর জমিতে পাটের উৎপাদন হয়েছে ৫৯ হাজার ২শ’৬৮ মেট্রিক টন,মাগুরা জেলায় ৩৫ হাজার ৪শ’৭৫ হেক্টর জমিতে ৮৫ হাজার ১শ’৪৯ মেট্রিক টন, কুষ্টিয়া জেলায় ৩৯ হাজার ৫শ’১৭ হেক্টর জমিতে ১লাখ ৪হাজার ৭শ’২০ মেট্রিক টন,চুয়াডাঙ্গা জেলায় ১৬ হাজার ৫শ’৩০ হেক্টর জমিতে ৪৩ হাজার ৮শ’৪ মেট্রিক টন এবং মেহেরপুর জেলায় ১৯হাজার ৭শ’ হেক্টর জমিতে ৫৮ হাজার ১শ’১৫ মেট্রিক টন তোষা জাতের পাটের উৎপাদন হয়েছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মওসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় পাটের বাম্পার ফলন হয়েছে।এ অঞ্চলের জেলাগুলো পাট চাষের উপযোগী।ফলন ভালো হওয়ায় এবং ন্যায্যমূল্য পাওয়ায় এ অঞ্চলের কৃষকেরা পাট চাষের দিকে ঝুঁকে পড়েছেন।এসব জেলার উৎপাদিত পাট দিয়ে খুলনা ও যশোরের বিভিন্ন পাটকলের পাটের চাহিদা পূরণ হয়ে থাকে বলে তিনি জানান। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

গৃহবধূকে ধর্ষণের পর জোরপূর্বক গর্ভপাত, যুবক গ্রেফতার

Shamim Reza

চট্টগ্রামে নতুন করে ২২৩ জন করোনায় আক্রান্ত

azad

কমেছে সোনার দাম

Shamim Reza

গভীর রাতে দরজা ভেঙে ধর্ষণের চেষ্টা, ভাবির আত্মহত্যা

Shamim Reza

কালীগঞ্জে ব্যাডমিন্টন খেলার উদ্বোধন

rskaligonjnews

নড়াইলে আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যার চেষ্টা

Shamim Reza