অপরাধ-দুর্নীতি অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক

দাতব্য সংস্থার টাকা রাজনৈতিক কাজে ব্যয় করে ২০ লাখ ডলার জরিমানা গুনছে ট্রাম্প

d1f8a103e94326f14b86f7ac55b1b280-5bcfdb1e6f1d8আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিজ দাতব্য সংস্থার টাকা রাজনৈতিক কাজে ব্যয়ের অভিযোগে ২০ লাখ ডলার জরিমানা করেছে নিউইয়র্কের একটি আদালত।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) এ রায় দেওয়া হয়। ট্রাম্পের সঙ্গে সংশ্লিষ্টতা নেই এমন ৮টি অলাভজনক প্রতিষ্ঠানকে জরিমানার অর্থ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এ রায়ে।

এসময় আদালতের পক্ষ থেকে ট্রাম্প ও তার তিন সন্তান দ্বারা পরিচালিত ওই দাতব্য প্রতিষ্ঠানটিকে কোনো রাজনৈতিক কাজে ব্যবহার করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়।

এ প্রসঙ্গে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিসিয়া জেমস বলেছেন, “২০১৬ সালে অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদের জন্য তোলা অর্থ খরচ করে ‘জিম্মাদারের দায়িত্ব লংঘন’ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।” ট্রাম্পকে জরিমানার পাশাপাশি দাতব্য ফাউন্ডেশনটির পরিচালনার দায়িত্বে থাকা ট্রাম্পের তিন সন্তানকে দাতব্য সংস্থার ওপর বাধ্যতামূলক প্রশিক্ষণ নিতে হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, রাজনৈতিক স্বার্থে ট্রাম্প তার নামে দাতব্য সংস্থার অর্থ ব্যবহার করতো-  ২০১৮ সালে কৌঁসুলিদের এমন অভিযোগের প্রেক্ষিতে ‘দ্য ডোনাল্ড জে ট্রাম্প’ নামের ওই ফাউন্ডেশনটি বন্ধ করে দেওয়া হয়।

এরপর একইবছর জুনে নিউইয়র্কের সাবেক অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউড এ বিষয়ে মামলাটি করেন। যদিও সেসময় ট্রাম্পের আইনজীবীরাও মামলাটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ হিসেবে অভিহিত করেছিলেন।



জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ