Views: 411

লাইফস্টাইল স্বাস্থ্য

দিনের শুরুতে যে ৪টি কাজ আপনাকে সুস্থ রাখবে


লাইফস্টাইল ডেস্ক : দিনের শুরুটা সুন্দর হলে, বাকিটা সময়ও ভালো কাটতে বাধ্য। আর দিনের শুরু যদি হয় অস্বস্তি দিয়ে, তবে সারাদিন অকারণেই খারাপলাগা ভর করবে। আমাদের সবারই প্রার্থনা থাকে, দিনটা যেন ভালো কাটে, সঙ্গীর সঙ্গে যেন মনোমালিন্য না হয়, অফিসে যেন কাজের চাপ খুব বেশি না হয়, ইত্যাদি ইত্যাদি।

কত কী চাই- সেসবের তালিকা করলে সহজে ফুরাবে না। কিন্তু বিনা কষ্টে আমাদের চাওয়া পূরণ হয় না। তাই আমরা যা চাই তা পেতে গেলে কিছুটা দায়িত্ব আমাদের নিজেদেরও নিতে হবে। আর সেজন্য যা করতে হবে তা হলো, সকালের একটা রুটিন তৈরি করে সেভাবে চলতে হবে। দিনের শুরুতে চারটি কাজ আপনাকে সারাদিন ভালো রাখবে।


নিজেকে ভালো রাখা সবার আগে জরুরি। কারণ নিজে ভালো থাকলেই কেবল অন্যদের ভালো রাখতে পারবেন। তাই সকালে উঠে প্রথম কাজটি হওয়া উচিত নিজের যত্ন নেয়া। সংসারে যতই কাজ থাকুক না কেন, নিজের জন্য অন্তত দশটা মিনিট কি রাখতে পারবেন না? সকালে উঠে এক গ্লাস হালকা গরম পানিতে একটিলেবুর রস ও আধ চা চামচ মধু মিশিয়ে পান করে নিন। এতে শরীরের টক্সিন বের হয়ে যাবে এবং সারাদিন বেশ তরতাজা অনুভব করবেন।

গানের সুর কে না পছন্দ করে! দিনের শুরুতে মন শীতল করা কোনো গান হলে মন্দ হয় না! আপনি যদি গান করতে ভালোবাসেন, তবে নিজেই কিছুক্ষণ রেওয়াজ করতে পারেন। সম্ভব না হলে হালকা কোনো গান শুনুন। মন ভালো হবে। কাজ করার সঙ্গে সঙ্গেও শুনতে পারে। কাজে ছন্দ আসবে।

শরীরচর্চা যে শরীরের জন্য কতটা উপকারী, সেকথা কম-বেশি সবারই জানা। দিনের শুরুতে শরীরচর্চার পাট সেরে নিলে সারাদিন সতেজ ও ঝরঝরে অনুভব হয়, কাজে শক্তি পাওয়া যায়। কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। বাড়ির আশেপাশে পার্ক থাকলে বা হাঁটার মতো রাস্তা থাকলে মিনিট বিশেক হেঁটে আসুন। যদি সেরকম সুযোগও না থাকে, তাবে বাড়ির ছাদে অন্তত মিনিট পনেরো হেঁটে আসুন।

মন শান্ত রাখা সবচেয়ে জরুরি। দিনের শুরুটা যদি শান্ত মন নিয়ে করা যায়, তবে সারাদিন এমনিতেই ভালো কাটবে। মন শান্ত রাখার জন্য করতে পারেন মেডিটেশন। এতে মন শান্ত হবে, কাজের প্রতি একাগ্রতাও বাড়বে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

শারীরিক সমস্যার সমাধান মিলবে স্কোয়াটে

Mohammad Al Amin

কিমা আলুর চপ তৈরির রেসিপি

Mohammad Al Amin

স্মৃতিশক্তি বাড়াতে ও মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করবে এই ৮টি খাবার

Mohammad Al Amin

মেয়েদের কাছে যে তিন ধরনের ছেলেরা আকর্ষণীয়

Shamim Reza

শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে মেনে চলুন ৮টি টিপস

Shamim Reza

সন্তানের জন্য বাবা-মায়ের বিশেষ কিছু দোয়া

Sabina Sami