Views: 118

অপরাধ-দুর্নীতি জাতীয় স্লাইডার

দুদকের নজর এবার নদী দখলদারদের দিকে


জুমবাংলা ডেস্ক : দেশের প্রতিটি জেলায় নদী দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে চিঠি পাঠিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত। গতকাল চিঠিটি পাঠানো হয়েছে বলে দুদক সূত্রে জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, ইংরেজি দৈনিক ডেইলি স্টারে ৭ ফেব্রুয়ারি নদী নিয়ে প্রকাশিত ‘সেভ রিভার সেভ সোনার বাংলা’ শীর্ষক সচিত্র প্রতিবেদনটি দুদকের দৃষ্টিগোচর হয়েছে। নদীমাতৃক বাংলাদেশের নদীকেন্দ্রিক সভ্যতা আজ সত্যিই হুমকির মুখোমুখি। প্রাকৃতিক, আন্তর্জাতিক ও কতিপয় সর্বগ্রাসী নদী দখলদারের কারণেই দেশের নদ-নদীগুলো আজ বিপন্ন হয়ে পড়েছে উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, দেশের ৬৪টি জেলার ১৩৯টি নদ-নদী ব্যাপকভাবে দখল করা হয়েছে। কেবল ঢাকার বাইরে ৪৯ হাজার ১৬২ জন নদী দখলদারকে চিহ্নিত করা হয়েছে।


চিঠিতে আরো বলা হয়েছে, সরকারি সম্পদ আত্মসাৎ অথবা আত্মসাতের সহযোগিতা দুদকের তফসিলভুক্ত অপরাধ। কমিশন এরই মধ্যে দেশের বিভিন্ন জেলায় সরকারি খাসজমি দখলদারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে। কমিশনের প্রতিরোধমূলক বিশেষ অভিযানের মাধ্যমে দেশের বিভিন্ন জেলায় সরকারি সম্পত্তি স্থানীয় প্রশাসনের সহযোগিতায় দখলমুক্ত করা হচ্ছে।

চিঠিতে বলা হয়েছে, প্রতিটি জেলার জেলা প্রশাসক নিজ নিজ অধিক্ষেত্রে যেসব নদ-নদী দখল হয়েছে, তা উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করবেন এবং দুদক প্রত্যাশা করে, দখলকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হবে। এ বিষয়ে জেলা প্রশাসন কর্তৃক গৃহীত কার্যক্রমের মাসিক প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগ সংরক্ষণ করতে পারে এবং প্রয়োজনে প্রতিবেদনের অনুলিপি দুদকে পাঠাতে পারে।

চিঠিতে আরো বলা হয়, সরকারি সম্পদ রক্ষণাবেক্ষণের মাধ্যমে জেলা প্রশাসকরা দুর্নীতি প্রতিরোধে তাদের কার্যকর ভূমিকা রাখবেন বলেও কমিশন দৃঢ়ভাবে প্রত্যাশা করে।

তথ্যসূত্র : বণিক বার্তা


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

বড় ভাইয়ের সঙ্গে খেলতে গিয়ে গরম দুধে পড়ে আহত শিশুর মৃত্যু

Sabina Sami

ফের ভরিতে স্বর্ণের দাম যত টাকা কমলো

Sabina Sami

এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি

Sabina Sami

আমের মকুলে নুয়ে পড়েছে গাছের ডালপালা, স্বপ্ন বুনছেন মালিকরা

Sabina Sami

জার্মানির আদালতে সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে মামলা

Mohammad Al Amin

মেয়েকে জোরপূর্বক যৌন ব্যবসায় বাধ্য করায় শ্রীঘরে মা

Saiful Islam