Views: 134

জাতীয়

দু’বছর পর ফিরলো পাচারকৃত ৩ কিশোর-কিশোরী


জুমবাংলা ডেস্ক : ভালো কাজের প্রলোভনে অবৈধ পথে ভারতে পাচার হওয়া এক কিশোর ও দুই কিশোরীকে দুই বছর পর বেনাপোল চেকপোষ্ট দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকেলে বেনাপোল চেকপোস্ট দিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের কাছে তাদেরকে হস্তান্তর করে ভারতের পেট্রাপোল বিএসএফ ক্যাম্পের সদস্যরা।

পরবর্তীতে বিজিবি তাদেরকে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে পোর্ট থানা পুলিশের কাছে সোপর্দ করে। সেখান থেকে বাংলাদেশ মহিলা সমিতি নামে একটি এনজিও সংস্থা তাদেরকে গ্রহণ করেছে।

ওই তিন কিশোর-কিশোরী হলো- যশোরের বাসিন্দা এসএন বিশ্বাসের ছেলে আল-আমিন বিশ্বাস (১৭), নড়াইলের মালিয়াট গ্রামের জুতি রায় (১৬) ও মুন্সিগঞ্জ জেলার দেওপাড়া বড়বাড়ি গ্রামের শিউলি আক্তার (১৯)।


বেনাপোল চেকপোস্ট বিজিবি ক্যাম্পের সুবেদার আরশাফ আলী জানান, ফেরত আসারা সংসারে অভাব অনটনের কারণে ভালো কাজের প্রলোভনে দালালের খপ্পরে পড়ে ২০১৮ সালের ২১ নভেম্বর সীমান্তের অবৈধ পথে ভারতে পাড়ি জমায়। পরে ভারতের পুলিশ সদস্যরা তাদেরকে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে আটক করে। সেখানকার একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে কলকাতার হাবড়ার ‘এসএমএম’ নামের একটি শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়।

বৃহস্পতিবার বিএসএফ সদস্যরা তাদেরকে বিজিবি‘র কাছে হস্তান্তর করে। তাদেরকে বেনাপোল পোর্ট থানায় পাঠানো হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ মহিলা সমিতির আইনজীবী ও যশোর শাখার প্রোগ্রাম অফিসার রেখা বিশ্বাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পাচারের শিকার কিশোর, কিশোরীদের পরিবার যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায়, তাহলে তাদের আইনি সহয়তা করা হবে।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় ফেরত আসা তিন কিশোর-কিশোরীকে তাদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশ মহিলা সমিতির কাছে হস্তান্তর করা হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

লজ্জিত দিহানের পরিবার, দেয়নি আইনজীবীও

Saiful Islam

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

Saiful Islam

ওমানে আটক ৫ বাংলাদেশি দেশে আসছেন রোববার

Saiful Islam

সোনারগাঁয়ে মদপানে ছাত্রলীগ নেতাসহ তিনজনের মৃত্যু

Shamim Reza

আসছে হাড় কাঁপানো শীত, যা জানালো আবহাওয়া অফিস

Saiful Islam

ঘটনা সম্পর্কে ধর্ষক দিহানের মায়ের ই-মেইল বার্তা

Shamim Reza