দেশের আট বিভাগেই আজ ভারী বৃষ্টির পূর্বাভাস, চলবে আরও ৩ দিন

জুমবাংলা ডেস্ক: দেশের আট বিভাগে আজ বজ্রসহ বৃষ্টিপাত ও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। অন্য বিভাগ গুলোয় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

অন্যদিকে, আবহাওয়ার বৈরিভাব থাকলেও আজ সকাল থেকে বদলে গেছে এর প্রকৃতি। নেমেছে স্বস্তির বৃষ্টি। কমছে তাপমাত্রা।

আজ মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের তথ্যমতে ঢাকা, রংপুর, কুষ্টিয়াসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টি বাড়ার সাথে সাথে ঝড়ো বাতাস ন্ াথাকলেও ছিল আকাশে গর্জন। সারাদিনে আকাশে রোদ আর মেঘের আভাস থাকতে পারে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ ডিমলায় ১৯ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া, সারাদেশে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত।

আগামী তিনদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩২ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ১৮ মিনিটে।

গত ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে- ময়মনসিংহে ৭৫ মিলিমিটার, দিনাজপুরে ৬৬ মিলিমিটার, বদলগাছী ৬৩ মিলিমিটার, বগুড়ায় ৩৯ মিলিমিটার।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতরের গত কয়েক দিনের পূর্বাভাস অনুযায়ী জানা গেছে, সোমবার সন্ধ্যায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, রাজশাহীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা শ্রীমঙ্গলে ২০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার সকালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল খুলনায় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ রাজারহাটে ২১ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার ৬ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, কক্সবাজারে ৬৩ মিলিমিটার, ডিমলায় ৩৭ মিলিমিটার, সৈয়দপুরে ২৬ মিলিমিটার ও বগুড়ায় ২৩ মিলিমিটার।

এদিকে, সোমবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদ ও নদীর পানি সমতল বাড়ছে এবং বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গানিতিক মডেলের তথ্যমতে, আগামী ৭২ ঘন্টায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় মাঝারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদ ও নদীর পানি সমতল এই সময়ে দ্রুত বৃদ্ধি পেতে পারে।


জুমবাংলানিউজ/এইচএম