Views: 86

জাতীয়

দেশের প্রতিটি পৌরসভায় পরিকল্পনাবিদ নিয়োগ দিবে সরকার: তাজুল ইসলাম

জুমবাংলা ডেস্ক: সরকার দেশের প্রতিটি পৌরসভায় একজন করে নগর পরিকল্পনাবিদ নিয়োগের উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

এছাড়া সকল পৌরসভার জন্য মাস্টার প্ল্যান প্রণয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার কথাও জানান মন্ত্রী।

আজ (২৮ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-বিআইপি আয়োজিত ‘স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে পরিকল্পনার গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশকে উন্নত সমৃদ্ধ করতে হলে একটি জাতীয় পরিকল্পনা লাগবে এবং সেই পরিকল্পনা অবশ্যই দীর্ঘমেয়াদি হতে হবে উল্লেখ করে মোঃ তাজুল ইসলাম বলেন, পরিকল্পনায় অবশ্যই একটি সুনির্দিষ্ট দর্শন থাকতে হবে।

এ প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, যদি ঢাকাকে কেন্দ্র করে মাস্টার প্ল্যান করা হয় তাহলে ৫০ বছর পরে এই শহরে কত মানুষ বাস করবে, অবকাঠামো গত কি উন্নয়ন হবে, শিক্ষার হার মাথাপিছু আয় কত হবে, লাইফস্টাইল কেমন হবে ইত্যাদি বিষয় বিবেচনায় নিয়ে পরিকল্পনা গ্রহণ করলে তবে সাফল্য আসবে।

গ্রাম থেকে সাধারণ মানুষের শহরে আসা বন্ধ করতে হলে শহরের সকল সুযোগ সুবিধা গ্রামে পৌঁছে দেয়ার কোনো বিকল্প নেই । আর এ লক্ষ্যে সরকার শেখ হাসিনার ‘আমার গ্রাম, আমার শহর’ দর্শন নিয়ে কাজ করা শুরু করেছে । ইতোমধ্যে ১৫ টি গ্রামকে পাইলট প্রকল্প নিয়ে কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের পর স্বাধীন দেশে ফিরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রের দায়িত্ব নিয়ে অত্যন্ত সুপরিকল্পিতভাবে যুদ্ধবিধ্বস্ত দেশের উন্নয়নে কাজ শুরু করেন এবং মাত্র সাড়ে তিন বছরে অর্থনীতি, কলকারখানা, যোগাযোগসহ সকল ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেন।

মন্ত্রী জানান, সরকার পরিকল্পনা করে বিভিন্ন প্রকল্প হাতে নিচ্ছে এবং তা বাস্তবায়নও করছে । উদাহরণ হিসেবে তিনি পদ্মা সেতু, পায়রা বন্দর ও মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরের কথা উল্লেখ করে বলেন, শুধু উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখে বসে থাকলে হবে না, বাস্তবায়ন করে লক্ষ্যে পৌঁছাতে হবে।

পরিকল্পনাবিদ ও বিআইপি এর সভাপতি ড. আখতার মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। পরিকল্পনাবিদ ও বিআইপির সাধারণ সম্পাদক ড: আদিল মুহাম্মদ খান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পরিবহন মালিক-শ্রমিকদের দাবি মেনে নিয়েছে সরকার

Saiful Islam

এসএসসিতে দুবার ফেল করেও বিসিএস ক্যাডার তাইমুর

Saiful Islam

আবারও ঝড়ের সম্ভাবনা, যা জানাল আবহাওয়া অফিস

Saiful Islam

লকডাউন বাড়লে ফ্লাইটের ব্যাপারের যে সিদ্ধান্ত জানালো বেবিচক

Saiful Islam

নুরের বিরুদ্ধে ফের ডিজিটাল আইনে মামলা

Shamim Reza

করোনা সংক্রমণ রোধে আরও যত্নশীল হতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

mdhmajor