Views: 238

Mobile mopnews Tech Product Review বিজ্ঞান ও প্রযুক্তি

দেশের বাজারে সবচেয়ে কম দামের কিছু ভালো স্মার্টফোন

দেশের বাজারে দিন দিন স্মার্টফোনের চাহিদা বেড়েই চলেছে। তবে কম দামী স্মার্টফোনের চাহিদা এখনো শীর্ষে। স্মার্টফোন বিক্রেতারা জানিয়েছেন, ১০ হাজার টাকার নিচের স্মার্টফোনের প্রতি ক্রেতাদের আগ্রহ। পাঠকের জন্য ১০ হাজার টাকার নিচে ভালো কিছু স্মার্টফোনের বিস্তারিত তুলে ধরা হলো।

প্রিমো ডি-৯:
দেশে তৈরি কম দামের নতুন স্মার্টফোন ‘প্রিমো ডি৯’। ফোনটির দাম ২ হাজার ৯৩০ টাকা। এই ফোনে ব্যবহৃত হয়েছে চার ইঞ্চির ডব্লিউভিজিএ ডিসপ্লে। ক্যাপাসিটিভ টাচ স্ক্রিনসমৃদ্ধ উজ্জ্বল পর্দার রেজ্যুলেশন ৮০০ বাই ৪৮০ পিক্সেল। ফলে, ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা কিংবা ভিডিও দেখা যাবে। রয়েছে এলইডি নোটিফিকেশন লাইটও।

সিম্ফনি আই-৯৫:
বর্তমান দেশে মোবাইল ফোনের বাজারে সিংহভাগ দখল করে রেখেছে সিম্ফনি। এই ব্যান্ডের আই৯৫ মডেলের স্মার্টফোনটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। ফোনটিতে রয়েছে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও-চালিত অপারেটিং সিস্টেম ও ৫.৪৫ ইঞ্চির পর্দা। এছাড়া ২ জিবি র‍্যাম এবং ১৬ ইন্টারনাল স্টোরেজ। ৩২ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করা যাবে। এর ক্যামেরা ১৩ ও ৮ মেগাপিক্সেল। ব্যাটারি ৩০০০ এমএএইচ। এ ছাড়া জি-সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, লাইট সেন্সরসহ বেশকিছু সেন্সর রয়েছে।

সিম্ফনির এই ফোনটিতে গ্রামীণফোনের বিশেষ অফারসহ ৭ হাজার ৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে।

ওয়ালটন প্রিমো জিএম-৩ প্লাস:


ফোরজি সাপোর্ট করে এমন একটি ফোন বাংলাদেশে সংযোজন করে বাজারে ছেড়েছে ওয়ালটন। ‘ওয়ালটন প্রিমো জিএম৩ প্লাস’ নামের এই ফোনটিতে ৩ জিবি র‍্যাম, ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ‘প্রিমো জিএমথ্রি প্লাস’ রযেছে। ৮ হাজার ৫৯৯ টাকায় ফোনটি বিক্রি করছে ওয়ালটন। ‘জিএম থ্রি প্লাস’ সিরিজের সর্বশেষ সংস্করণের স্মার্টফোনটিতে আইপিএস প্রযুক্তির ফুলভিউ ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। যার ৫.৩৪ ইঞ্চির পর্দর‌্যয় ক্যাপাসিটিভ টাচস্ক্রিন সুবিধাযুক্ত রয়েছে।

প্রিমো জিএম৩ প্লাস (৩ জিবি) অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে পরিচালিত ও ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর রয়েছে। এর অভ্যন্তরীণ মেমোরি ১৬ গিগাবাইট। ৬৪ গিগাবাইট পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করা যাবে। মোবাইলটির পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, সেলফির জন্য সামনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ৫ মেগাপিক্সেল ক্যামেরা। দেশে তৈরি স্মার্টফোনটিতে রয়েছে বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা।

প্রিমো জি-৮ আই:
ওয়ালটনের আরেকটি সাশ্রয়ী মূল্যের নতুন স্মার্টফোন ‘প্রিমো জি৮আই’। বড় পর্দার ফুলভিউ ডিসপ্লে, শক্তিশালী র‍্যাম, রম, ক্যামেরা ও নানা ফিচারসমৃদ্ধ এ ফোনটি বিক্রি হচ্ছে মাত্র ৬ হাজার ৩৯৯ টাকা।

প্রিমো জি৮আই-এ গতি নিশ্চিতে ১.৩ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর এবং ২ গিগাবাইট ডিডিআর ৩ র‍্যাম ব্যবহার করা হয়েছে। গেমিং ও ভিডিওর দারুণ অভিজ্ঞতা দিতে গ্রাফিকস হিসেবে মালি-টি ৮২০ ব্যবহৃত হয়েছে। এতে ১৬ গিগাবাইট স্টোরেজ রয়েছে। মেমোরি কার্ড ব্যবহার করা যাবে ৬৪ জিবি পর্যন্ত।

এতে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, ৫১২ মেগাবাইট র‍্যাম এবং মালি-টি ৮২০ গ্রাফিকস। প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে রয়েছে ৮ গিগাবাইট স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ (গো এডিশন) অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনটির প্রয়োজনীয় পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ১ হাজার ৪০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি।

উই আর-৪:
দেশের বাজারে সাশ্রয়ী দামে আর-৪ মডেলের স্মার্টফোন বিক্রি করছে উই। ফোরজি সাপোর্টেড এই ফোনটির দাম ৫ হাজার ৪৯০ টাকা। এতে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা রয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ক্লাসিক লুকে শক্তিশালী ইঞ্জিনের বাইক আনল হোন্ডা

Shamim Reza

নতুন আইফোনে চমক আনছে অ্যাপল

Mohammad Al Amin

ল্যাপটপ থেকে ফ্রিজ- সব চলবে ‘পাওয়ার স্টুডিও ৩০০’ তে

Mohammad Al Amin

আইফোন প্রেমীদের জন্য সুখবর

Saiful Islam

অস্থায়ীভাবে বন্ধ হচ্ছে গুগলে নির্বাচনের বিজ্ঞাপন

Mohammad Al Amin

অ্যান্ড্রয়েড আপডেটে খুশি নন ব্যবহারকারীরা

Shamim Reza