Views: 92

জাতীয়

দেশের বিভিন্ন কারাগারে বন্দি ৮২৬৫৪ জন : স্বরাষ্ট্রমন্ত্রী

জুমবাংলা ডেস্ক : বর্তমানে দেশের বিভিন্ন কারাগারে ৮২ হাজার ৬৫৪ জন বন্দি আটক রয়েছে। এর মধ্যে পুরুষ ৭৯ হাজার ৪৫৪ জন ও মহিলা ৩ হাজার ২০০ জন। গতকাল বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ তথ্য জানান।

এই তথ্য ১৮ জানুয়ারি ২০২১ পর্যন্ত জানিয়ে মন্ত্রী বলেন, দেশের জনসংখ্যা অনুপাতে কারাগারের ধারণক্ষমতা কত হবে, সে বিষয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো মানদ- নেই। বাংলাদেশে ৬৮টি কারাগারের

বর্তমান বন্দি ধারণক্ষমতা ৪২ হাজার ৪৫০ জন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারে ধারণক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অতিপুরনো, জরাজীর্ণ কারাগারগুলোকে বৃহৎ আকারে নতুনভাবে নির্মাণ করা হয়েছে এবং এ কার্যক্রম চলমান আছে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নতুনভাবে নির্মিত কেন্দ্রীয়/জেল কারাগারগুলোকে কারাগার-১ এবং পুরনো কারাগারকে কারাগার-২ হিসেবে ব্যবহার করে বন্দি ধারণক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ১৭টি কারাগার নতুনভাবে নির্মাণ ও ২টি কারাগার বিদ্যমান জায়গায় রেখে সম্প্রসারণ করা হয়েছে। এর ফলে কারাগারের বন্দি ধারণক্ষমতা ১৪ হাজার ৪১৮ জন বৃদ্ধি পেয়েছে।


সরকারদলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজধানী ঢাকা এবং বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের আইনশৃঙ্খলা রক্ষায় জনসংখ্যা অনুপাতে পুলিশ সদস্য সংখ্যা যথেষ্ট নয়। রাজধানী ঢাকা এবং চট্টগ্রামে জনবল বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট জেলা ইউনিট থেকে প্রস্তাব পাওয়ার প্রয়োজনীয়তার নিরিখে বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের বিগত দুই মেয়াদসহ বর্তমান মেয়াদে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদবির ৯ হাজার ৪৫৬টি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদবির ২ হাজার ১৩১টি পদ সৃজন করা হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ যুগোপযোগী করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) আইন-২০২০ প্রণয়ন করা হয়েছে। যা ২৬ নভেম্বর ২০২০ গেজেট প্রকাশ করা হয়েছে। এ আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের বিধান রাখা হয়েছে।

মাদকবিরোধী কার্যক্রম তুলে ধরে মন্ত্রী বলেন, ২০১৯ সালে ১ লাখ ২৪ হাজার ৯৮টি মামলা করে ১ লাখ ৬২ হাজার ৮৪৭ জন এবং ২০২০ সালে ৮৫ হাজার ৭১৮টি মামলা করে ১ লাখ ১৩ হাজার ৫৪৩ জন অবৈধ মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

৩০ পৌরসভা নির্বাচনের দিন ছুটি নয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

Shamim Reza

সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে বললেন ডা. জাফরুল্লাহ

Saiful Islam

স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানি যারা দিচ্ছে, তারা জাতির শত্রু: আমু

Saiful Islam

দেশে পৌঁছেছে বিমানের নতুন এয়ারক্রাফট ‘আকাশ তরী’

Saiful Islam

‘কোরআন প্রতিযোগিতায় বিশ্বে গৌরবোজ্জ্বল ভূমিকা রাখছে বাংলাদেশ’

Saiful Islam

তামিমাকে আর ফেরত চাই না: রাকিব

Saiful Islam