দেশের যেখানে কাঁচা মরিচের কেজি এখন ১০ টাকা

জুমবাংলা ডেস্ক: জয়পুরহাট জেলার গ্রামীণ পর্যায়ে পাইকারি হাটবাজারগুলোতে কাঁচা মরিচের কেজি এখন ১০ টাকা। যদিও জেলা শহরের খুচরা বাজারে ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জয়পুরহাট জেলায় ২০২০-২০২১ খরিপ-১ মৌসুমে আগাম জাতের ২০০ হেক্টর জমিতে মরিচের চাষ হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ হাজার মেট্রিক টন মরিচ। এ ছাড়াও জেলায় রবি-২০২০ মৌসুমে ৩০৭ হেক্টর জমিতে মরিচের চাষ হয়। যাতে মরিচের উৎপাদন হয় ২ হাজার ৪ শ ৫৬ মেট্রিক টন । বর্তমান বাজারে ওঠা রবি মৌসুমের মরিচের সঙ্গে যোগ হয়েছে খরিপ-১ মৌসুমের আগাম জাতের মরিচ ফলে দাম কিছুটা নি¤œমূখী বলে জানায় কৃষি বিভাগ।

জেলা শহরের নতুনহাট ও ক্ষেতলাল উপজেলার বটতলী বাজার ঘুরে দেখা যায় কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০ টাকা কেজি। যদিও জেলা শহরের খুচরা বাজারে ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ স ম মেফতাহুল বারি জানান, আবহাওয়া ভালো থাকায় এবার মরিচের আবাদ ভালো হয়েছে। বাজারে আগাম জাতের মরিচের আমদানি বেশি হওয়ায় দাম একটু কমেছে তবে এটি বেশি দিন থাকবেনা বলে মন্তব্য করেন তিনি। সূত্র: বাসস


জুমবাংলানিউজ/একেএ