জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

দেশে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ১০ কোটি


জুমবাংলা ডেস্ক : দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) তথ্য অনুযায়ি ফেব্রুয়ারি মাসে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৯ কোটি ৯৯ লাখ। জানুয়ারি মাসের চেয়ে ফেব্রুয়ারি মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৭ লাখ। এই ধারা অব্যাহত থাকলে মার্চ মাসেই দেশে প্রথমবারের মতো ইন্টারনেট গ্রাহকের সংখ্যা দাঁড়াবে ১০ কোটিতে। বিশ্বের খুব অল্প সংখ্যক দেশই এই ল্যান্ডমার্ক স্পর্শ করতে পেরেছে। যদিও গত কয়েকমাস ধরেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা উঠানামা করছে। কোন মাসে বাড়ছে তো কোন মাসে কমছে।


সর্বশেষ ৯০ দিনে কোন গ্রাহক ইন্টারনেট ব্যবহার করে থাকলে তাকে সক্রিয় গ্রাহক হিসেবে গণ্য করে থাকে বিটিআরসি। সে হিসেবে গত বুধবার বিটিআরসি প্রকাশিত তথ্য অনুযায়ি দেশে বর্তমানে সক্রিয় ইন্টারনেট গ্রাহক সংখ্যা রয়েছে ৯ কোটি ৯৯ লাখ। যা জানুয়ারিতে ছিল ৯ কোটি ৯২ লাখ। বরাবরের মতো এখনো ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সিংহভাগ অর্থ্যাৎ ৯৪ দশমিক ২৫ শতাংশ মোবাইল ফোনের মাধ্যমে ব্যবহার করেন। ফেব্রুয়ারিতে মাবাইল ফোন ইন্টারনেট গ্রাহক ছিল ৯ কোটি ৪২ লাখ, ওয়াইম্যাক্স ইন্টারনেট ৫ হাজার এবং আইএসপি ও পিএসটিএন (ব্রডব্যান্ড) ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৫৭ হাজার। জানুয়ারিতে মোবাইল ফোন ইন্টারনেট গ্রাহক ছিল ৯ কোটি ৩৪ লাখ, ওয়াইম্যাক্স ৫ হাজার এবং আইএসপি ও পিএসটিএন ৫৭ লাখ। জানুয়ারির চেয়ে ফেব্রুয়ারিতে গ্রাহক বাড়লেও গতবছরের ডিসেম্বরের চেয়ে জানুয়ারিতে গ্রাহক কমেছিল। ডিসেম্বরে মোট ইন্টারনেট গ্রাহক ছিল ৯ কোটি ৯৪ লাখ। এর মধ্যে মোবাইল ফোন ইন্টারনেট ৯ কোটি ৩৬ লাখ, ওয়াইম্যাক্স ৫ হাজার এবং আইএসপি ও পিএসটিএন ৫৭ লাখ।

এদিকে ইন্টারনেট ব্যবহারকারীর মতো বেড়েছে নতুন মোবাইল সংযোগের সংখ্যাও। সর্বশেষ ৯০ দিনে সিম ব্যবহার করে কল, এসএমএস বা ডাটা ব্যবহার করে থাকলে সেটিকে সক্রিয় হিসেবে বিবেচনা করে বিটিআরসি। সে হিসেবে ফেব্রæয়ারিতে মোট মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ছিল ১৬ কোটি ৬১ লাখ। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ৭ কোটি ৫৮ লাখ, রবি আজিয়াটার ৪ কোটি ৯৬ লাখ, বাংলালিংকের ৩ কোটি ৫৭ লাখ ও টেলিটকের ৪৮ লাখ। জানুয়ারিতে এ সংখ্যা ছিল ১৬ কোটি ৫৬ লাখ এবং ডিসেম্বরে ১৬ কোটি ৫৫ লাখ।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

র‌্যাবের ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম সস্ত্রীক করোনায় আক্রান্ত

Shamim Reza

হাত-পা বাঁধা নারীর লাশের পাশে পড়ে ছিল কনডম

Shamim Reza

৩৬ বছর বয়সে ব্যাংকের চেয়ারম্যান হলেন তানজিল চৌধুরী

mdhmajor

সিলেট বিভাগে একদিনে বজ্রপাতে ৯ জনের প্রাণহানি

Sabina Sami

মোহাম্মদ নাসিমের অবস্থা সংকটাপন্ন, ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত

mdhmajor

করোনার যে কোনো উপসর্গ থাকলেই নমুনা পরীক্ষা : আইইডিসিআর

Sabina Sami