Views: 254

Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

দেশে করোনার টিকা আগে পাবে কারা


জুমবাংলা ডেস্ক : সংক্রমণ ঝুঁকির মাত্রার ওপর নির্ভর করে অগ্রাধিকারের ভিত্তিতে দেশের সব জনগোষ্ঠীকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হবে।

জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের প্রস্তুতি ও বাস্তবায়ন পরিকল্পনা সংক্রান্ত এক জরুরি সভা বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সভায় করোনা ভ্যাকসিন ব্যবহার পরিকল্পনা নিয়ে একটি পাওয়ার পয়েন্ট পেজেন্টেশন উপস্থাপন করে স্বাস্থ্য অধিদপ্তর।

এতে বলা হয়, বাংলাদেশ সরকার, সিরাম ইনস্টিটিউট ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লি. এর মধ্যে চুক্তি অনুযায়ী বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯ এর তিন কোটি ডোজ টিকা ক্রয় করবে। এ টিকাটি দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণযোগ্য, যা বাংলাদেশে বিদ্যমান রয়েছে। প্রথম ডোজ নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ প্রয়োগ করা হবে।


সভায় জানানো হয়, টিকার পর্যায়ভিত্তিক প্রাপ্যতা বিবেচনা করে প্রাথমিকভাবে কোভিড-১৯ সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীসমূহ তথা কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠী, শিক্ষাকর্মী এবং গণপরিবহনকর্মী টিকা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। টিকাদান কার্যক্রম আরম্ভ হওয়ার পূর্বে অগ্রাধিকার প্রাপ্ত জনগোষ্ঠীর তালিকা প্রণয়ন ও টিকা প্রদানে জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠন করা হবে।

বাংলাদেশের সব জনগোষ্ঠী পর্যায়ক্রমে করোনা ভ্যাকসিনের টিকা পাবে।

বেক্সিমকো ফার্মাসিটিক্যাস লি. এর ব্যবস্থাপনা পরিচালক উল্লেখ করেন, বিশ্বের যে ১৭টি দেশ অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকা পাচ্ছে তার মধ্যে বাংলাদেশ একটি।

প্রধান অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক। অন্যদের মধ্যে ছিলেন এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি. এর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন। এছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিব ও মহাপরিচালক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ভোটের দিন সরে যাওয়াই বিএনপির গণতন্ত্র : কাদের

Shamim Reza

করোনা ইউনিটে নাইট ডিউটির সময় পিজি হাসপাতালের নার্সকে ধর্ষণ, সুইসাইড নোটে দায়মুক্তি

Shamim Reza

ঢাকা শহরের যাই ধরি, সেটাই অবৈধ: মেয়র আতিক

Shamim Reza

এক ম্যাচ হাতে রেখেই টাইগারদের সিরিজ জয়

azad

ভারতের কাছ থেকে ২০ লাখ ডোজ ভ্যাকসিন নেয়ার অপেক্ষায় ব্রাজিল

azad

শাহজালালে ৭ কেজি স্বর্ণ জব্দ

Shamim Reza