Views: 2558

অর্থনীতি-ব্যবসা

দেশে তরুণদের ৭ দিনে ৮ হাজার টাকা আয়ের সুযোগ

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। দেশের সব মানুষকে গণনা করা হবে ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত।

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের এই সময়ে দেশের সাড়ে ৫ লাখেরও বেশি তরুণ আয় করার সুযোগ পাবেন।

জানা গেছে, জনশুমারি ও গৃহগণনা প্রকল্পে ৪ লাখ ৮২ হাজার তরুণ গণনাকারী হিসেবে কাজ করবেন। এরা প্রত্যেকে ৭ দিনে ৮ হাজার টাকা পাবেন। পাশাপাশি ৮২ হাজার তরুণ সুপারভাইজার পাবেন ৮ হাজার ৫শ টাকা করে।


৭ দিনে চার কোটি খানা বা পরিবারের তথ্য সংগ্রহ করা হবে। একজন গণনাকারী ১শ টি খানার তথ্য সংগ্রহ করবেন। এর আগে জনশুমারির কাজে সুযোগ দেয়া হয়েছিল প্রাইমারি স্কুলের শিক্ষকদের। তবে এবার শিক্ষিত বেকারদের এ সুযোগ দেয়া হবে।

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আওতায় ৭ দিনে ৫ লাখ ৬৪ হাজার তরুণ আয় করার সুযোগ পেতে যাচ্ছেন। প্রকল্প ব্যয়ের ৫৫ শতাংশ ব্যয় এই খাতে হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার গণমাধ্যমকে বলেন, শুমারিতে প্রথমবারের মতো মাল্টিমোড পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হবে। দেশে প্রথমবারের মতো সীমিত আকারে ই-সেন্সাস পরিচালনা করা হবে। এবারের শুমারিতে প্রথমবারের মতো বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও বিদেশে অবস্থানরত-ভ্রমণরত বাংলাদেশি নাগরিকদেরও গণনা করা হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রেমিট্যান্সের কাগজ দ্রুত পাঠানোর তাগিদ

Saiful Islam

ইসলামী ব্যাংক ঢাকা ইস্ট জোনের ৩ এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

azad

ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

Shamim Reza

পাকিস্তানে ‘ফুডপান্ডা’ বয়কটের ঘোষণা

rony

৪ দিন পর ভোমরা দিয়ে ফের পেঁয়াজ আসা বন্ধ

azad

আজ থেকে স্বর্ণের নতুন দর কার্যকর, ভরিতে দাম কমলো…

Sabina Sami