Views: 142

জাতীয়

দেশে ২০১৯ সালে ৮ হাজার কোটি সিগারেট বিক্রি

বাংলাদেশে ২০১৯ সালে আট হাজার ৩৫০ কোটি সিগারেট বিক্রি হয়েছে। এর মধ্যে ৯৭ শতাংশ বিক্রি হয়েছে খুচরা ক্রেতাদের কাছে। বাকিগুলো বিক্রি হয়েছে অবৈধভাবে। দ্য ফাউন্ডেশন ফর অ্যা স্মোক-ফ্রি ওয়ার্ল্ড-এর জরিপ ‘টোবাকো ট্রান্সফরমেশন ইনডেক্স-২০২০’এ এসব তথ্য জানানো হয়েছে।


সংস্থাটি বিশ্বের ৩৬ দেশের সিগারেট বিক্রি ও ক্রয়ের ওপর এ জরিপ পরিচালনা করে। তাদের দেয়া তথ্যানুসারে, ২০১৯ সালে পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ সিগারেট বিক্রি হয়েছে বাংলাদেশে। সংখ্যার দিক দিয়ে যা প্রায় ৮ হাজার ৩৫০ কোটি। ওই বছর সিগারেট বিক্রির দিকে দিয়ে শীর্ষ স্থান দখল করে চীন। দেশটিতে মোট সিগারেট বিক্রি হয় ৮ হাজার ৭৫০ কোটি।

তালিকায় সর্বোচ্চ সিগারেট বিক্রির দিক দিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে ব্রাজিল ও রাশিয়। ২০১৯ সালে দেশ দুটিতে যথাক্রমে সিগারেট বিক্রি হয়েছে ছয় হাজার ৪১০ কোটি এবং তিন হাজার ৬৪০ কোটি।

তালিকায় ভারত ও পাকিস্তানের নামও রয়েছে। ২০১৯ সালে পাকিস্তানে সিগারেট বিক্রি হয়েছে দুই হাজার ৮৩৫ কোটি এবং ভারতে বিক্রি হয়েছে দুই হাজার ৮০০ কোটি। এই দুই দেশ থেকে বাংলাদেশের বাজারে সিগারেট বিক্রির পরিমাণ ৩ গুণ বেশি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

অবশেষে খুলছে যে শিক্ষাপ্রতিষ্ঠান

Shamim Reza

ইতালী প্রবাসীকে গুলি করে ৫ লাখ ৭০ হাজার টাকা ছিনতাই

Shamim Reza

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে সু চির প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

Mohammad Al Amin

ঘুষি মেরে চেয়ারম্যানের নাক ফাটালেন দোকানি

Mohammad Al Amin

ইরফানের বিরুদ্ধে মামলার তদন্তভার যাচ্ছে ডিবিতে

Shamim Reza

ইলিশ রক্ষার্থে নৌকা সরাচ্ছে ভারতীয় কোস্ট গার্ডের স্থল ও বিমান ইউনিট

Mohammad Al Amin