অর্থনীতি-ব্যবসা কৃষি জাতীয় বিভাগীয় সংবাদ

ধান কাটা শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ


কৃষক
ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: আসন্ন ধান কাটার মৌসুমে শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওর এলাকায় আগমন ও চলাচল নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ে হাওর এলাকায় ধান কাটাসহ সারাদেশে কৃষি উৎপাদন ও বিপণন অব্যাহত রাখতে আজ বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে মাঠ পর্যায়ে এসব নির্দেশনা বাস্তবায়ন ও অনুসরণ করতে বলেছে।


কৃষি মন্ত্রণালয় আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, হাওর এলাকায় বোরো ধান কাটার সময় হয়েছে। এ সময়ে উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকগণ হাওর এলাকায় ধান কাটার জন্য আসতে শুরু করবেন।

এছাড়াও, হাওর এলাকায় ধান কর্তন ও চলাচলকালে করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি হ্রাসে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারিগণকে নিজের, কৃষকের ও শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের নির্দেশনাসমূহ যথাযথভাবে পালন করার নির্দেশনাও প্রদান করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যানুসারে, সারাদেশে এবছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার মেট্রিক টন। এ লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগের যোগান দেয় হাওরাঞ্চলের বোরো ধান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব মতে, এবার হাওরের সাত জেলা কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় বোরো আবাদ হয়েছে ৯ লাখ ৩৬ হাজার হেক্টর জমিতে এবং শুধু হাওরে ৪ লাখ ৪৫ হাজার হেক্টর জমিতে। হাওরাঞ্চলে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ লাখ ৪৫ হাজার মেট্রিক টন। সূত্র: বাসস

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বিশাল সুখবর!

Saiful Islam

করোনা দুর্যোগ মোকাবিলায় দেশজুড়ে সেনাবাহিনীর আজকের নানা কার্যক্রম

mdhmajor

‘বিক্রির জন্য নয়’ লেখা সাবানের প্যাকেটে মিলল ইয়াবা

Saiful Islam

সচিবালয়ের কাজ চলবে সর্বোচ্চ ২৫ শতাংশ কর্মকর্তা-কর্মচারী দিয়ে

mdhmajor

গণপরিবহন চালু, পর্যটন এলাকা খোলার ব্যাপারে যা জানানো হল

Shamim Reza

পরিস্থিতির অবনতি হলে আবারও কঠোর সিদ্ধান্ত : ওবায়দুল কাদের

mdhmajor