Views: 10

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক ওপার বাংলা

নতুন অ্যান্টিবডিতে ১২ ঘণ্টায় সুস্থ দুই করোনা রোগী

আন্তর্জাতিক ডেস্ক : করোনার চিকিৎসায় নতুন অ্যান্টিবডি থেরাপিতে ভালো ফল পাওয়ার দাবি করেছেন ভারতীয় চিকিৎসকেরা। উপসর্গের প্রথম সাত দিনের মধ্যে দুই রোগীর শরীরে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ করা হয়েছিল। এতে ১২ ঘণ্টার মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরতে পেরেছেন তারা। বৃহস্পতিবার (১০ জুন) বার্তা সংস্থা এএনআই এমন খবর দিয়েছে।

এতে বলা হয়, দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে নতুন ওই অ্যান্টিবডি থেরাপি প্রয়োগ করা হয়। থেরাপি নেওয়া দুজনের মধ্যে একজন ৩৬ বছর বয়সী এক স্বাস্থ্যকর্মী। তার পরিচয় প্রকাশ করা হয়নি।

অন্যজন অশীতিপর আর কে রাজদান ডায়াবেটিসসহ নানা জটিল রোগে ভুগছিলেন। হাসপাতালটি জানিয়েছে, প্রচণ্ড জ্বর, কাশি, দুর্বলতাসহ নানা সমস্যায় ভুগছিলেন ৩৬ বছর বয়সী ওই স্বাস্থ্যকর্মী।

উপসর্গ দেখা দেওয়ার ষষ্ঠ দিনে তার শরীরে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ করা হয়। ১২ ঘণ্টার মধ্যে তার অবস্থার উন্নতি হলে হাসপাতাল তাকে ছাত্রপত্র দিয়েছে।

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, প্রচণ্ড জ্বর ও কাশিতে ভুগছিলেন অপর রোগী আর কে রাজদান। তার অক্সিজেনের মাত্রা ছিল ৯৫ শতাংশের বেশি।

পরে পরীক্ষা করে দেখা যায়, তার অবস্থা মাঝারি পর্যায়ে। উপসর্গের পঞ্চম দিনে তাকেও মনোক্লোনাল অ্যান্টিবডি দেওয়া হয়। পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে তার শারীরিক অবস্থার উন্নতি হলে বাড়ি ফিরে যান। স্যার গঙ্গারাম হাসপাতালের মেডিসিন বিভাগের জ্যেষ্ঠ চিকিৎসক পূজা খোসলা বলেছেন, উপযুক্ত সময়ের মধ্যে রোগীর দেহে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগে ভালো ফল পাওয়া যেতে পারে।

আরও পড়ুন

চীনে গ্যাস পাইপ বিস্ফোরণে নিহত ১১

Saiful Islam

নেতানিয়াহু যুগের অবসান, ইসরায়েলে নতুন সরকার

Saiful Islam

ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

globalgeek

৩৮ স্ত্রী ও ৮৯ সন্তানকে রেখে মারা গেলেন ‘বিশ্বের বিস্ময়’ পুরুষ জিয়না

Saiful Islam

দিল্লির রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড

Shamim Reza

সংসদের ভোটে নেতানিয়াহু যুগের অবসান

Shamim Reza