খেলাধুলা

নতুন ইতিহাস গড়ল বাংলাদেশ

শুরু হয়েছে বাংলাদেশ আর জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্ট ম্যাচ । শনিবার (২২ ফেব্রুয়ারি) মিরপুরের শের-এ-বাংলা স্টেডিয়ামে শুরু হয়েছে এই ম্যাচ ।

বাংলাদেশ আর জিম্বাবুয়ে ম্যাচের টস হবার সাথে সাথে হয়েছে অন্যরকম এক রেকর্ড । দুই দলের মধ্যে পরস্পর মোকাবেলার এক সেঞ্চুরি হয়ে গেছে মিরপুরের হোম অফ ক্রিকেটে । বাংলাদেশ আর জিম্বাবুয়ে পরস্পরের বিপক্ষে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে খেলছে শততম ম্যাচ ।

বাংলাদেশের ক্ষেত্রে কোন দলের সাথে সেঞ্চুরি ম্যাচ এই প্রথম । ১৯৯৭ সালের অক্টোবরে কেনিয়ার নাইরোবিতে জিমখানা মাঠে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল দুই দল। প্রায় সাড়ে ২২ বছর পর আজ তারা খেলছে নিজেদের ১০০তম ম্যাচটি।

গত ২২ বছরে ১৭ টেস্ট, ৭২ ওয়ানডে ও ১১ টি-২০ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। চলতি মিরপুর টেস্ট বাদ দিয়ে আগের ৯৯ ম্যাচে ৫৭টি জিতেছে বাংলাদেশ আর ড্র হয়েছে ৩টি ম্যাচ। বাকি ৩৯টি জয় গিয়েছে জিম্বাবুয়ের নামে।

বাংলাদেশ-জিম্বাবুয়ে মুখোমুখি ম্যাচে সবচেয়ে বেশি ৭১ ম্যাচ খেলেছেন জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা । বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি ৬৩টিতে ছিলেন মুশফিকুর রহীম।

এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষেই বাংলাদেশের হয়ে প্রথম ওয়ানডে আন্তর্জাতিক সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মেশরাব হোসেন অপি । সেটা ১৯৯৯ সালের মার্চে মেরিল ইন্টারন্যাশনাল কাপে । এছাড়া ২০০৫ সালের জানুয়ারি মাসে জিম্বাবুয়ের বিপক্ষেই নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট জয়ের স্বাদ নিয়েছিল টাইগাররা ।

১০ জানুয়ারি , ২০০৫ সালে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে নিজেদের প্রথম টেস্ট জয়ে বাংলাদেশের অধিনায়ক ছিলেন হাবিবুল বাশার সুমন ।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

এবার বেতনের অর্ধেক দিলেন প্রথম শ্রেণির ৯১ ক্রিকেটার

Saiful Islam

২য় বিশ্বযুদ্ধের পর এই প্রথম..

Saiful Islam

বাবা হারালেন গলফার সিদ্দিকুর

Sabina Sami

আমরা রোনালদোকে ঘৃণা করি : দিবালা

Mohammad Al Amin

সংশোধনাগারে ফুটভলি খেলে দিন কাটাচ্ছেন রোনালদিনহো

Mohammad Al Amin

আফ্রিদির পাশে দাঁড়ানোই সমালোচনার মুখে হরভজন-যুবরাজ

Mohammad Al Amin