Views: 98

জাতীয় শিক্ষা

নতুন নীতিমালায় শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে যেসব শর্ত

জুমবাংলা ডেস্ক : শিক্ষাপ্রতিষ্ঠানের নামে খতিয়ান ও নামজারি করা নিজস্ব ভূমিতে অবকাঠামো এবং হালনাগাদ একাডেমিক স্বীকৃতি বা অধিভুক্তি থাকা সাপেক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান গ্রেডিং করে এমপিও দেয়া হবে। গ্রেডিংয়ের শর্ত পূরণ না হলে এমপিওভুক্তির সুযোগ পাবে না। শহর এলাকার চেয়ে মফস্বল এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে গ্রেডিংয়ে শর্ত শিথিল করা হয়েছে। পাশাপাশি মহিলা কলেজ এমপিওভুক্তির গ্রেডিংয়ের শর্তও শিথিল করা হয়েছে।

এসব বিধান রেখে ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ জারি করেছে সরকার। রোববার (২৮ মার্চ) স্বাক্ষরিত নীতিমালাটি সোমবার (২৯ মার্চ) প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। নীতিমালার শর্ত অনুযায়ী শহর এলাকায় নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্তির জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে কমপক্ষে ১২০ শিক্ষার্থী থাকতে হবে। মফস্বল এলাকার প্রতিষ্ঠানে থাকতে হবে কমপক্ষে ৯০ জন।

শহর এলাকায় মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ২০০ শিক্ষার্থী থাকতে হবে। মফস্বল এলাকার জন্য এ সংখ্যা ১৫০ জন।

শহর এলাকার উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ থেকে দ্বাদশ) শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও স্কুলের শিক্ষার্থীসহ কাম্য শিক্ষার্থী ২৬০ জন। উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ) শুধু মানবিক বা ব্যবসায় শিক্ষা ও স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ২৮০ জন। উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ থেকে দ্বাদশ) মানবিক/ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ৩৪০ জন।

উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ থেকে দ্বাদশ) মানবিক, ব্যবসায় শিক্ষা ও স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ৩৬০ জন। শহর এলাকার উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ থেকে দশম) মানব্কি, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ৪২০ জন।

মফস্বল এলাকার উচ্চ মাধ্যমিকের (ষষ্ট থেকে দ্বাদশ) শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ২০০ জন। উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ থেকে দ্বাদশ) শুধু মানবিক বা ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী ও স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ২১০ জন। এলাকার উচ্চ মাধ্যমিকের (ষষ্ঠ থেকে দ্বাদশ) মানবিক বা ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ২৬০ জন। উচ্চ মাধ্যমিকের মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী এবং স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ২৭০ জন। উচ্চ মাধ্যমিকের মানবিক, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও স্কুলের শিক্ষার্থী মিলে কাম্য শিক্ষার্থী ৩২০ জন।

শহরে উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী থাকতে হবে কমপক্ষে ৭০ জন, মহিলা কলেজের ক্ষেত্রে এ সংখ্যা ৬০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক বা ব্যবসায় শিক্ষা একটি বিভাগ থাকলে কাম্য শিক্ষার্থী ৯০ জন। মহিলা কলেজের ক্ষেত্রে ৭০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক/ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান এ দুটি বিভাগ থাকলে ১৬০ জন, মহিলা কলেজের ক্ষেত্রে ১৩০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক, ব্যবসায় শিক্ষা এ দুটি বিভাগ থাকলে ১৮০ জন, মহিলা কলেজের ক্ষেত্রে ১৪০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান তিনটি বিভাগ থাকলে কাম্য শিক্ষার্থী ২৫০ জন, মহিলা কলেজ হলে ২০০ জন।

মফস্বল এলাকার উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) শুধু বিজ্ঞান বিভাগের জন্য ৬০ জন, মহিলা কলেজ হলে ৫০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক বা ব্যবসায় শিক্ষা যেকোনও একটি বিভাগ থাকলে ৮০ জন, মহিলা কলেজ হলে ৬০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক ও ব্যবসায় শিক্ষা দুটি বিভাগ থাকলে কাম্য শিক্ষার্থী ১৬০ জন। মহিলা কলেজ হলে ১২০ জন। উচ্চ মাধ্যমিক কলেজে (একাদশ ও দ্বাদশ) মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান তিনটি বিভাগ থাকলে কাম্য শিক্ষার্থী ২২০ জন, মহিলা কলেজ হলে ১৭০ জন।

শহর এলাকায় স্নাতকে শুধু বিজ্ঞান বিভাগের জন্য ৩য় বর্ষ মিলে কমপক্ষে শিক্ষার্থী থাকতে হবে ৯০ জন। একাদশ-দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিকের শিক্ষার্থী ১৬০ জন মিলে কাম্য শিক্ষার্থী মোট ২৫০ জন। মহিলা কলেজ হলে ২০৫ জন।

মানবিক ও ব্যবসায় শিক্ষা যেকোনও একটি বিভাগ থাকলে ৩য় বর্ষ ১২০ জন এবং একাদশ-দ্বাদশ শ্রেণিতে ১৬০ জন মিলে কাম্য শিক্ষার্থী ২৮০ জন। মহিলা কলেজ হলে ২২০ জন।

মানবিক/ব্যবসা শিক্ষা ও বিজ্ঞান প্রতি বিভাগে ন্যূনতম শিক্ষার্থীসহ দুটি বিভাগে ৩য় বর্ষ মিলে ২১০ জন থাকতে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী থাকতে হবে ১৬০ জন। মোট কাম্য শিক্ষার্থী ৩৭০ জন।

স্নাতকে মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রতি বিভাগে ৩য় বর্ষ মিলে ১২০ জন করে ২৪০ জন থাকতে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে থাকতে হবে ১৬০ জন। মোট কাম্য শিক্ষার্থী ৪০০ জন, মহিলা কলেজ হলে ৩১০ জন।

মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান তিনটি বিভাগ থাকলে ৩য় বর্ষ মিলে ৩৩০ জন শিক্ষার্থী থাকতে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী থাকতে হবে ১৬০ জন। সব মিলিয়ে থাকতে হবে ৪৯০ শিক্ষার্থী। মহিলা কলেজ হলে ৩৮৫ জন।

স্নাতকে শুধু বিজ্ঞান বিভাগ থাকলে ৩য় বর্ষ মিলে ৭৫ জন শিক্ষার্থী থাকতে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণির ১৪০ জন মিলে মোট শিক্ষার্থী কাম্যতা ২১৫ জন। মহিলা কলেজ হলে ১৭০ জন।

স্নাতকে প্রতি বিভাগে মানবিক/ব্যবসায় শিক্ষা ৩য় বর্ষ মিলে থাকতে হবে ১০৫ শিক্ষার্থী। একাদশ ও দ্বাদশে ১৪০ জন মিলে মোট কাম্যতা ২৪৫ জন। মহিলা কলেজ হলে ১৮৫ জন।

কাম্য শিক্ষার্থীর সংখ্যার ক্ষেত্রে ২০ নম্বর, কাম্য সংখ্যার পরবর্তী ২০ শতাংশ বৃদ্ধির জন্য ৫ নম্বর, কাম্য শিক্ষার্থী না থাকলে ০, তবে সর্বোচ্চ নম্বর ৩০।

কাম্য পরীক্ষার্থীর সংখ্যার ক্ষেত্রে ২০ নম্বর, কাম্য সংখ্যার পরবর্তী প্রতি ১৫ জনের জন্য ৫ নম্বর, কাম্য পরীক্ষার্থী না থাকলে ০, তবে সর্বোচ্চ নম্বর ৩০।

কাম্য পাসের হার অর্জনের জন্য ২৫ নম্বর, কাম্য হারের পরবর্তী ১০ শতাংশ বৃদ্ধির জন্য ৫ নম্বর, কাম্য পাসের হার না থাকলে ০, তবে সর্বোচ্চ নম্বর ৩০।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পরিবহন মালিক-শ্রমিকদের দাবি মেনে নিয়েছে সরকার

Saiful Islam

এসএসসিতে দুবার ফেল করেও বিসিএস ক্যাডার তাইমুর

Saiful Islam

আবারও ঝড়ের সম্ভাবনা, যা জানাল আবহাওয়া অফিস

Saiful Islam

লকডাউন বাড়লে ফ্লাইটের ব্যাপারের যে সিদ্ধান্ত জানালো বেবিচক

Saiful Islam

নুরের বিরুদ্ধে ফের ডিজিটাল আইনে মামলা

Shamim Reza

করোনা সংক্রমণ রোধে আরও যত্নশীল হতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

mdhmajor