Views: 63

ক্রিকেট (Cricket) খেলাধুলা

নতুন বিতর্কে স্মিথ!


রিশব পন্থের ব্যাটিং গার্ড পা দিয়ে ঘষে মুছার চেষ্টা করেছেন স্মিথ – ছবি – সংগৃহীত

স্পোর্টস ডেস্ক : স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক। টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা এক ব্যাটসম্যানও। তুখোড় ফর্মে থাকাটাই তার ক্যারিয়ারের উল্লেখযোগ্য দিক। মানুষ হিসেবেও তার সুনাম রয়েছে। বল টেম্পারিংয়ের প্রসঙ্গটি বাদ দিলে ক্যারিয়ারে তেমন কোনো কালি লাগেনি। কিন্তু সিডনি টেস্টে নতুন করে আলোচনায় স্মিথ। বলা ভালো তার দিকে সমালোচনা এখন তুঙ্গে। টেস্টের পঞ্চম দিনে ভারতের ব্যাটসম্যান রিশব পন্থের ব্যাটিং গার্ড পা দিয়ে ঘষে মুছার চেষ্টা করেছেন স্মিথ, যা ক্যামেরায় ধরা পড়েছে। বিষয়টি নিয়ে কোনঠাসা স্মিথ, সঙ্গে গোটা অস্ট্রেলিয়াও।

কয়েক বছর আগে দক্ষিণ আফ্রিকায় বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ। সে সময়ে তার কান্না ভেজা চোখ সবাইকে ব্যথিত করেছিল। নিষেধাজ্ঞা কাটিয়ে আবার তিনি ফিরেছেন জাতীয় দলে। সিডনি টেস্টে সেঞ্চুরি করে দূর করেছেন রান খরা। কিন্তু টেস্টের শেষ দিনে কয়েক সেকেন্ডের ঘটনায় নতুন করে সমালোচনার তীর তাক করছে তার দিকে। যদিও বিষয়টি অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন টিম পেইন ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। কিন্তু সেই ব্যাখ্যা কাজে দিচ্ছে না।


সিডনিতে টেস্টে তখন চরম নাটকীয় অবস্থায়। বিশাল রান তাড়ায় ব্যাকফুটে থাকা ভারত কিপার ব্যাটসম্যান পন্থের আগ্রাসী ব্যাটিংয়ে তখন বেশ ঘুরে দাঁড়িয়েছে। এমনকি ম্যাচ জেতারও অসম্ভব সম্ভাবনা জেগেছে। এমন সময় স্টাম্প ক্যামেরার ধরা পড়ে এক দৃশ্য। পানি পানের বিরতির ফাঁকে স্মিথ চলে আসেন ক্রিজে। তার চেহারা না দেখা গেলেও জার্সি নম্বর ‘৪৯’ ধরা পড়ে ক্যামেরায়। পা দিয়ে পন্থের উইকেটের গার্ড ঘষতে দেখা যায় তাকে।

এই ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ভারতের সাবেক ওপেনার বিরেন্দ্রর শেবাগ ভিডিওটি শেয়ার করে লিখেন, ‘সব ধরণের কৌশল নেয়া হচ্ছে। স্মিথ পন্থের গার্ড নষ্ট করার চেষ্টা করছেন।’

ভারতীয় ভক্তরা সেখানে মন্তব্য করে স্মিথকে প্রতারক আখ্যা দেন। ডেভিড লয়েড বলেন, স্মিথ বোকার মত আচরণ করেছেন। মাইকেল ভন বলেন, এটা উচিত হয়নি।

অসি অধিনায়ক টিম পেইন অবশ্য বলেছেন, ‘আমি স্মিথের সাথে কথা বলেছি। বিষয়টি যেভাবে ছড়িয়ে দেয়া হয়েছে এতে সে খুবই হতাশ। আপনারা যদি স্টিভ স্মিথের খেলা দেখে থাকেন প্রতি খেলায় সে এটা পাঁচ-ছয়বার করে। সে ব্যাটিং ক্রিজে দাঁড়ায়। শ্যাডো করে। সে নিজের ব্যাটিংয়ের চিন্তা থেকেই এসবের মধ্যে ডুবে থাকে।’

কিন্তু পেইনের কথায় মন ভরছে না অনেকের। ভরার কথাও না। কারণ ক্রিজে স্মিথকে একবারো ব্যাটিং শ্যাডো করতে দেখা যায়নি। হাটার ছলে গার্ড ঘষে মুছার চেষ্টাই তিনি করেছেন।

সিডনি টেস্টে অশ্বিন-বিহারির ব্যাটিং বীরত্বে ড্র করেছে ভারত। তিন টেস্ট শেষে সিরিজে এখন ১-১ সমতা। ১৫ জানুয়ারি থেকে শুরু হবে ব্রিসবেন টেস্ট। এই ম্যাচটি এখন অলিখিত ফাইনাল। যারা জিতবে, তারাই ট্রফি নিয়ে উল্লাস করবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে টোকিও অলিম্পিক : আইওসি প্রধান

Mohammad Al Amin

তামিমকে ছাড়িয়ে গেলেন সাকিব

Saiful Islam

চেলসির প্রধান কোচের পদ থেকে বরখাস্ত হলেন ল্যাম্পার্ড

Mohammad Al Amin

উইন্ডিজকে হোয়াইটওয়াশ করায় টাইগারদের রওশন এরশাদের অভিনন্দন

mdhmajor

রাতে আজকের খেলা

Mohammad Al Amin

শক্তিশালী ভারত, পাকিস্তানের পর ইংল্যান্ডকে পেছনে ফেলল বাংলাদেশ

rony