Coronavirus (করোনাভাইরাস) জাতীয় স্লাইডার

নতুন ৩ জায়গায় করা যাবে করোনা পরীক্ষা

ঢাকা: বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের নমুনা শনাক্তে আরও তিনটি কেন্দ্রে পরীক্ষা চালু করা হয়েছে। এখন হাসপাতালের নমুনাগুলো সেখান থেকেই সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হবে।

নতুন তিন পরীক্ষা কেন্দ্র হলো ঢাকার জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল ও চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)।

বৃহস্পতিবার (২৬ মার্চ) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত এক অনলাইন ব্রিফিংয়ে এ সব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

অধ্যাপক ফ্লোরা বলেন, ‘গতকাল আমরা জানিয়েছিলাম, বিভাগীয় পর্যায়ে আরও কয়েকটি প্রতিষ্ঠানে এটি সম্প্রসারণের কাজ চলছে। পিসিআর পদ্ধতিতে আইইডিসিআর ছাড়াও আরও কয়েকটি প্রতিষ্ঠানে করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে। জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতালে পরীক্ষা শুরু হয়েছে। এ ছাড়া চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে এই কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান অধ্যাপক ফ্লোরা।

তিনি বলেন, করোনাভাইরাস সন্দেহে কেউ হাসপাতালে ভর্তি হলে হাসপাতালের তথ্য অনুযায়ী আইইডিসিআর গিয়ে সেই নমুনা সংগ্রহ করে নিয়ে আসত। এখন হাসপাতালের নমুনাগুলো হাসপাতাল থেকেই সংগ্রহ করে আইডিসিআরে পাঠানো হবে।

ঢাকা ও চট্টগ্রাম ছাড়া বাকি কেন্দ্রগুলো দ্রুত চালু করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে সেব্রিনা ফ্লোরা আরও বলেন, প্রতিটি এলাকাভিত্তিক নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

কভিড-নাইনটিন অ্যান্ড প্রেগন্যান্সি

globalgeek

ডাক্তার রোগী দেখলেন, ওষুধ কেনার টাকাও দিলেন

globalgeek

করোনা সংক্রমণের লক্ষণ নিয়ে আরো চারজনের মৃত্যু

globalgeek

রোববার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

Saiful Islam

করোনায় চিকিৎসকদের উদ্দেশে যা বললেন বাবুনগরী

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ১৮ বাংলাদেশির মৃত্যু

globalgeek