Views: 76

খেলাধুলা ফুটবল

নর্থ মেসিডোনিয়ার কাছে জার্মানির হার, জিতেছে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক: ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দুই ম্যাচে জয় নিয়ে নর্থ মেসিডোনিয়াকে আতিথ্য দেয় জার্মানি। তবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের তাদেরই ঘরের মাঠে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে নর্থ মেসিডোনিয়া। অন্যদিকে অ্যান্তোনিও গ্রিজম্যানের একমাত্র গোলে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনাকে ১-০ ব্যবধানে হারিয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

ডুয়েসবার্গে ঘরের মাঠে শুরু থেকে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে আধিপত্য করলেও প্রথমার্ধে সুযোগ কাজে লাগাতে পারেনি জার্মানি। নবম মিনিটে বক্সের বাইরে থেকে লেয়ন গোরেতজেকার শট গোলরক্ষককে ফাঁকি দিলেও বাধা পায় ক্রসবারে। ২৭তম মিনিটে আরেকটি ভালো সুযোগ হারায় জার্মানি। সার্জ গ্ন্যাব্রির শট কোনোমতে আটকান গোলরক্ষক দিমিত্রিভস্কি।

এরপর ম্যাচে ঘুরে দাঁড়ায় নর্থ মেসিডোনিয়া। ৪০তম মিনিটে আলিওস্কির ক্রসে আদেমির হেড রুখে দিয়ে জার্মানিকে ম্যাচে ধরে রাখেন মার্ক আন্দ্রে টার স্টেগান। তবে বেশি সময় আর আটকে রাখতে পারেননি বার্সেলোনার এই গোলরক্ষক। প্রথমার্ধের নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে গোরান পানদেভ বল জালে জড়ালে লিড নেয় মেসিডোনিয়া।

বিরতি থেকে ফেরার পর ম্যাচের ৬৩ মিনিটে পেনাল্টি স্পট থেকে গোল করে জার্মানিকে সমতায় ফেরান ইয়াকি গুন্দোয়ান। এরপর ম্যাচের ৮০তম মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট হয় জার্মানির। জশুয়া কিমিচের থ্রু বল ধরে গুন্দোয়ান গোলরক্ষককে একা পেয়েও শট নেননি। আড়াআড়ি ক্রস বাড়ান টিমো ভার্নারের উদ্দেশে। চেলসির এই ফরোয়ার্ড ঠিকঠাক টোকা দিতে পারেননি। বল চলে যায় পোস্টের বাইরে দিয়ে।

আর এর মিনিট পাঁচেক পর গোল হজম করে বসে জার্মানি। দুর্বল কর্নারও বিপদমুক্ত করতে পারেননি রক্ষণভাগ। সুযোগে বলের নিয়ন্ত্রণ নিয়ে আদেমি পাস বাড়ান এলজিফ এলমাসকে। ডি-বক্সের মাঝখানে ফাঁকায় থাকা এই মিডফিল্ডার জোরালো শটে লক্ষ্যভেদ করেন। তাতেই ২-১ গোলের দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে নর্থ মেসিডোনিয়া।

তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে আর্মেনিয়া। ৬ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে উঠেছে নর্থ মেসিডোনিয়া; তৃতীয় স্থানে জার্মানি।

অন্যদিকে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার বিপক্ষে অ্যান্তোনিও গ্রিজম্যানের একমাত্র গোলে কোনো রকমে জয় নিয়ে মাঠ ছেড়েছে ফ্রান্স। শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলে আগের ম্যাচে কাজাখস্থানকে ২-০ গোলে হারানো ফ্রান্স।

ম্যাচের শুরু থেকেই বলের দখল নিজেদের কাছে রেখে আক্রমণের পসরা সাজিয়ে বসে গ্রিজম্যান-এমবাপেরা। ম্যাচের চতুর্দশ মিনিটে প্রথম গোল বরাবর শট নিতে পারে ফ্রান্স। কিংসলে কুমানের হেড দ্বিতীয় চেষ্টায় নিয়ন্ত্রণে নেন বসনিয়া গোলরক্ষক। এরপর প্রতি আক্রমণ থেকে ২৩ ও ২৫তম মিনিটে সুযোগ আসে বসনিয়ার সামনে। তবে ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস এদিন দাঁড়িয়ে ছিলেন ঠাই হয়ে।

অবশেষে ম্যাচের ৬০তম মিনিটে গ্রিজমানের নৈপুণ্যে শেষ হয় ফ্রান্সের অপেক্ষা। রাবিওটের ক্রসে দারুণ হেডে কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড। চার মিনিট পরেই দ্বিগুণ হতে পারত ব্যবধান। প্রেসনেল কিম্পেম্বের ক্রসে একটুর জন্য হেড লক্ষ্য রাখতে পারেননি অলিভার জিরুড। শেষ দিকে সমতা আনার দুটি সুযোগ এসেছিল বসনিয়ার সামনে। কিন্তু কোনোটিই কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। তাতেই ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পাঞ্জাবকে হারিয়ে শীর্ষ দুইয়ে উঠে গেল দিল্লি

Saiful Islam

ফের সার্বিয়া টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছেন জকোভিচ!

Mohammad Al Amin

সাকিবদের সামনে বড় লক্ষ্য

Shamim Reza

জিম্বাবুয়ের দলে ফিরলেন টেইলর-আরভিন

Mohammad Al Amin

সাকিবদের উড়িয়ে হ্যাটট্রিক জয়ে শীর্ষে কোহলির বেঙ্গালুরু

rony

নারী রেফারি হাফ প্যান্ট পরায় সম্প্রচারে সেন্সর করল ইরান!

Shamim Reza