in ,

নাটোরে শেখ রাসেল দিবস উদযাপিত

নাটোর

জুমবাংলা ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে নাটোরে শেখ রাসেল দিবস উদযাপিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেলা ১১ টায় আয়োজিত সেমিনার ও পুরষ্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল। জেলা প্রশাসক শামীম আহমেদ সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার লিটন কুমার সাহা এবং নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম রমজান।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবন প্রাঙ্গনে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে সকালে অন্যান্যের মধ্যে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক শামীম আহমেদ এবং পুলিশ সুপার লিটন কুমার সাহা।

এদিকে শহরের প্রেস ক্লাব চত্বরের সড়কে বর্ণিল আলোকসজ্জা করা হয়। জেলা আওয়ামী লীগ সকালে দলীয় কার্যালয়ে আলোচনা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে। জেলা আওয়ামী লীগেরসহ সভাপতি অধ্যক্ষ মাজেদুর রহমান চাঁদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম শিমুল এমপি।

এছাড়া দিবসটি উপলক্ষে পথ শিশুদের নিয়ে নাটোরের উত্তরা গণভবন ও মিনি চিড়িয়াখানায় আনন্দ ভ্রমণের আয়োজন করে জেলা প্রশাসন। শিশু একাডেমি শিশুদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। শিশুদের নিয়ে শহরের দিঘাপতিয়া বালিকা শিশু সদনে কেক কাটা হয়। ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে কোরআন খতম, বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।

শেখ রাসেল দিবস উপলক্ষে আজ সোমবার জেলার শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের কার্যক্রম মূল্যায়ন করে তিনটি সেরা ল্যাবকে পুরষ্কার ও সনদ প্রদান করা হয়। জেলার সিংড়া উপজেলার শোলাকুড়া ইসলামিয়া আলীম মাদ্রাসার শেখ রাসেল ডিজিটাল ল্যাব জেলার শ্রেষ্ঠ ল্যাব হিসেবে নির্বাচিত হয়েছে। মূল্যায়নে নাটোর সদর উপজেলার পন্ডিতগ্রাম উচ্চ বিদ্যালয় দ্বিতীয় এবং বড়াইগ্রাম উপজেলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব অনার্স কলেজ তৃতীয় সেরা স্থান অধিকার করে।

দিবসটি উপলক্ষে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্যে শিশু শেখ রাসেল স্লাইড প্রেজেন্টেশন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের তাহমিদ তাসনিম প্রথম, রাণী ভবানী সরকারি মহিলা কলেজের নুসরাত জাহান ঋতু দ্বিতীয় এবং নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের কৌশিক সাহা তৃতীয় স্থান অধিকার করে। সূত্র: বাসস