Views: 70

লাইফস্টাইল

নাস্তার আগে কফি শতকরা ৫০ ভাগ চিনি বাড়ায় শরীরে

লাইফস্টাইল ডেস্ক : অনেকেরই অভ্যাস ঘুম থেকে জেগেই হাতের কাছে এককাপ কফি। কেউ এটাকে বেড কফি বলেও অভিহিত করে থাকেন। কিন্তু এই অভ্যাস যাদের গড়ে উঠেছে তাদের জন্য সতর্কতা দিয়েছেন বৃটেনের ইউনিভার্সিটি অব বাথ-এর গবেষকরা। তারা বলেছেন, সকালে ঘুম থেকে জেগে নাস্তা করার আগে যদি কফি পান করেন, তাহলে রক্তে চিনির মাত্রা বেড়ে যায় শতকরা ৫০ ভাগ। ফলে নিয়মিত এভাবে কফি পান করলে ডায়াবেটিক টাইপ ২’তে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কারণ, বৃটিশ জার্নাল অব নিউট্রিশন বলেছে, হঠাৎ করে ঘন ঘন রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়ায় ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি সৃষ্টি করে। ইউনিভার্সিটি অব বাথ-এর গবেষকরা এ নিয়ে ২৯ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষা চালিয়েছেন। এসব স্বেচ্ছাসেবক ঘুম থেকে জাগার প্রায় এক ঘন্টা পরে এককাপ গাঢ় ব্লাক কফি পান করেন।


এরপর তাদের রক্তে চিনির মাত্রা পরিমাপ করে দেখা গেছে স্বাভাবিক সময়ের চেয়ে তাতে শতকরা ৫০ ভাগ চিনি বেড়ে গেছে। একই রকম ঘটনা ঘটতে পারে ক্যালোরিসমৃদ্ধ সিরিয়াল বা জ্যাম মাখানো টোস্ট খেলেও। গবেষকরা বলেছেন, এভাবে খাদ্যভ্যাসের ফলে তাৎক্ষণিক কোনো সমস্যা হয়তো দেখা দেয় না। কিন্তু বছরের পর বছর এই অভ্যাস অব্যাহত রাখলে সংশ্লিষ্ট ব্যক্তি ডায়াবেটিস বা হার্টের সমস্যায় ভুগতে পারেন। এমনটাই বলা হয়েছে বৃটিশ জার্নাল অব নিউট্রিশনে। এর লেখক প্রফেসর জেমস বেটস বলেছেন, আমাদের মধ্যে প্রায় অর্ধেক মানুষ সকালে ঘুম থেকে জেগেই কিছু করার আগে এক কাপ কফি পান করেন। কারণ, আমরা ঘুম থেকে জেগে ক্লান্ত অনুভব করি। সেই ক্লান্তি দূর করে কফি। তিনি লিখেছেন, আমিও কফি পছন্দ করি। যেহেতু এতে উপকার পাওয়া যায় তাই আমি কাউকে কফি পান করা বন্ধ করতে বলতে পারি না। তবে তাদের উচিত কিছুটা বিলম্ব করা। কিছু খাওয়ার পরে অথবা কাজে যোগ দেয়ার পরে তাদের কফি পান করা উচিত। উল্লেখ্য, বৃটেনে শতকরা প্রায় ৪০ ভাগ মানুষ ঘুম থেকে জাগার পর পরই এক কাপ কফি পান করতে পছন্দ করেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সকালবেলা নিয়মিত যে দোয়া পড়তেন বিশ্বনবি

Sabina Sami

দাঁড়িয়ে পানি পান স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

Shamim Reza

মানবদেহে নতুন অঙ্গের আবিষ্কার

Shamim Reza

অস্বস্তিকর আঁচিল দূর করার ঘরোয়া উপায়

Sabina Sami

চিকেন প্যাটিস তৈরির রেসিপি

Mohammad Al Amin

তাল মিছরির যত গুণ

Mohammad Al Amin