Views: 219

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

না ফেরার দেশে স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন হি

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়াভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন হি মারা গেছেন।

রবিবার (২৫ অক্টোবর) সিউলে তার মৃত্যু হয় বলে কোম্পানির এক বিবৃতিতে জানানো হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি দীর্ঘদিন ধরেই নানা রোগে ভুগছিলেন। আর এ খবরটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

১৯৩৮ সালে স্যামসাং গ্রুপ প্রতিষ্ঠা করেন লি কুন হির বাবা লি বিয়ুং চুল। লি ছিলেন তার বাবার তৃতীয় সন্তান। ১৯৬৮ সালে এই প্রতিষ্ঠানে যোগ দেন লি। বাবার মৃত্যুর পর স্যামসাংয়ের চেয়ারম্যান নিযুক্ত হন তিনি। তার হাত ধরে স্যামসাং অর্থনৈতিক শক্তিতে পরিণত হয়। বিমা থেকে নৌপরিবহনসহ বিভিন্ন খাতে বাণিজ্য বিস্তৃত করে।


লি’র জীবনকালে স্যামসাং ইলেক্ট্রনিক্স বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হয়। ফোর্বস-এর মতে, তিনি দক্ষিণ কোরিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি। তার সম্পদের মূল্য প্রায় ২১০০ কোটি ডলার।

১৯৯৩ সালে কর্মীদের একটি কথা বলে বিখ্যাত হন লি। তিনি বলেছিলেন, আসুন স্ত্রী ও সন্তান ছাড়া সবকিছু পাল্টে ফেলি। এরপর কোম্পানিটি তাদের মোবাইল ফোন মজুত জ্বালিয়ে দেয়। এই মজুতে ছিল দেড় লাখ হ্যান্ডসেট।

২০১‌৭ সালে একটি হার্ট অ্যাটাকের পর থেকেই চিকিৎসাধীন ছিলেন লি। স্যামসাংয়ের বিবৃতিতে বলা হয়েছে, লি’র মৃত্যুর সময় তার ছেলে এবং কোম্পানির বর্তমান ভাইস চেয়ারম্যান লি জায়ে-ইয়ংসহ পরিবারের অন্য সদস্যরা তার পাশে ছিলেন।

এতে বলা হয়েছে, তার পরিবার, আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠদের প্রতি আমাদের গভীর সহানুভূতি। তার উত্তরাধিকার চিরস্থায়ী হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আর্মেনিয়ার যুদ্ধাপরাধ প্রকাশ করবে তুরস্ক

Saiful Islam

৮২ বছরেও ‘পালোয়ান’

Saiful Islam

দ্য আন্ডারটেকারের বিদায়

Shamim Reza

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানালেন চীনের প্রেসিডেন্ট

Shamim Reza

১৩ দেশের নাগরিকদের ভিসা দেবে না আমিরাত

Saiful Islam

‘হার্ট অ্যাটাকে’ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনার মৃত্যু

mdhmajor