Views: 212

ক্যাম্পাস জাতীয় বিভাগীয় সংবাদ

নিজেদের অর্থায়নে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিনামূল্যে বিতরণ করলো দুই শিক্ষার্থী

জুমবাংলা ডেস্ক: বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের (কোভিড-১৯) আতঙ্ক। বাংলাদেশেও যেন এ আতঙ্কের শেষ নেই। তাই এটি প্রতিরোধ করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে নানা শ্রেণীর মানুষেরা। কেউ তৈরি করছে হ্যান্ড সেনিটাইজার, কেউ সাধারণ মানুষকে সচেতন করছে কেউ করছে মাস্ক বিতরণ।

তেমনি কোভিড-১৯ প্রতিরোধে সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজের দুই মেধাবী শিক্ষার্থী শামীম আল মামুন এবং আশিকুর রহমান নিজস্ব অর্থায়নে তৈরি করেছে হ্যান্ড স্যানিটাইজার। দু’জনই মেডিকেল কলেজটির-২৯ তম ব্যাচের শিক্ষার্থী। মানুষকে সচেতন করার পাশাপাশি ভাইরাসটি থেকে সুরক্ষা থাকার জন্য বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন তারা।

কোভিড-১৯ এর প্রতিকার ব্যবস্থায় চিকিৎসা বিজ্ঞানিরা হিমশিম খাচ্ছেন। সারাবিশ্বে তাই প্রতিরোধ ব্যবস্থাকে মূলমন্ত্র ধরা হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, হাত মুখে না লাগানো, সাবান, হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখা, ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া, জনসমাগম এড়িয়ে চলা, ঘরে অবস্থান করাসহ নানা পূর্ব প্রস্তুতি পারে করোনা ভাইরাসের সংক্রামণ হতে মানুষকে রক্ষা করতে।

সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজের শিক্ষার্থী শামীম আল মামুন জানান, বাজারে এখন হ্যান্ড সেনিটাইজারের চরম সংকট। তাই আমরা দু’জন নিজ উদ্যোগে নিজেদেরই অর্থায়নে হ্যান্ড সেনিটাইজার তৈরি করেছি, যা বিনামূল্যে সাধারণ মানুষের কাছে বিতরণ করা হচ্ছে। এভাবেই মানুষের পাশে সারাজীবন থাকতে চাই।

আরও পড়ুন

কাজুবাদাম ও কফির সম্ভাবনাকে কাজে লাগাতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

mdhmajor

কালীগঞ্জে ইউপি নির্বাচন: রাত পেরোলেই ৬ ইউনিয়নে ভোট

rskaligonjnews

সর্বোচ্চ পেশাদারী দক্ষতা অর্জনে মনোযোগ দিন: সেনা সদস্যদের প্রধানমন্ত্রী

mdhmajor

দেশের সকল গৃহহীনকে ঘর দেওয়ার অঙ্গীকার পুণর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী

mdhmajor

ভোলায় অত্যাধুনিক `মহিষের কিল্লা’ স্থাপন

mdhmajor

বাবার আগে জন্ম নিলো ছেলে!

Shamim Reza