Views: 91

জাতীয়

নির্ভুল পরিসংখ্যান দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে পারে: রাষ্ট্রপতি


জুমবাংলা ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, প্রতিটি সেক্টরে নির্ভুল পরিসংখ্যানের প্রয়োগ দেশকে দ্রুত উন্নয়নশীল থেকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে পারে।

মঙ্গলবার (২০ অক্টোবর) বিশ্ব পরিসংখ্যান দিবস-২০২০ উপলক্ষে সোমবার (১৯ অক্টোবর) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতি পরিমাপক। আর্থ সামাজিক সব কর্মকাণ্ডের গতি-প্রকৃতি নির্ণয় ও উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম।


তিনি বলেন, মূলত সঠিক পরিসংখ্যানই কার্যকর পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত। অর্থনৈতিক, জনমিতিক, সামাজিক সব ক্ষেত্রে পরিমাণগত ও গুণগত পরিমাপে পরিসংখ্যানের ব্যাপক ব্যবহার পরিলক্ষিত হয়।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান বিশ্বে সরকারি-বেসরকারি পরিকল্পনা প্রণয়ন এবং উন্নয়ন প্রকল্প গ্রহণ, বাস্তবায়ন ও মূল্যায়নের ক্ষেত্রে পরিসংখ্যানের গুরুত্ব বাড়ছে। যেকোনো দেশের উন্নয়ন ও অগ্রগতিতে সঠিক ও সময়োচিত পরিসংখ্যানের ব্যবহার অপরিহার্য।

রাষ্ট্রপতি আশা করেন, বিশ্ব পরিসংখ্যান দিবস পালনের মধ্য দিয়ে দেশের সব খাতে পরিসংখ্যানের প্রয়োগ বাড়বে। যা অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করতে সহায়ক হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

করোনায় ঢাবি টিএসসির সাবেক পরিচালকের মৃত্যু

Shamim Reza

মোহাম্মদপুরে বিহারী পট্টিতে ভয়াবহ আগুন

Shamim Reza

সাংবাদিক মুনীরুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

azad

এবার বদলি নিয়ে সুখবর পেলেন প্রাথমিকের শিক্ষকরা

rony

৯৯৯-এর জরুরি সেবার জন্য দেয়া হলো নতুন ৩ গাড়ি

rony

মুক্তিযুদ্ধের অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা

Shamim Reza