Views: 258

আন্তর্জাতিক

নোবেল পুরস্কারে অর্থের পরিমাণ বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক : নোবেল পুরস্কার বিজয়ীরা এ বছর অতিরিক্ত ১০ লাখ সুইডিশ ক্রাউন অর্থাৎ প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি পাবেন। নোবেল ফাউন্ডেশনের প্রধানের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া এ কথা জানিয়েছে।

পুরস্কারের মোট মূল্যমান এ বছর বেড়ে এক কোটি সুইডিশ ক্রাউন হয়েছে বলে স্টকহোমভিত্তিক দৈনিক ডেজেনস ইন্ডাস্ট্রির প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

ওই প্রতিবেদনে নোবেল ফাউন্ডেশনের প্রধান লার্স হাইকেনস্টেন বলেন, ‘আমাদের ব্যয় আর সম্পদের মধ্যে সাম্যাবস্থা আগের তুলনায় ভিন্নভাবে দেখা দিচ্ছে বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ডিনামাইট উদ্ভাবক আলফ্রেড নোবেল ১৯০১ সাল থেকে চালু হওয়া এ পুরস্কারের জন্য তিন কোটি ১০ লাখ সুইডিশ ক্রাউন রেখে গিয়েছিলেন। আজকের দিনে এর মূল্যমান প্রায় ১০ কোটি ৮০ লাখ সুইডিশ ক্রাউন।


পুরস্কারের মূল্যমান সময়ের সঙ্গে পরিবর্তিত হয়েছে। দেড় লাখ ক্রাউন থেকে শুরু হয়ে ১৯৮১ সালে এর মূল্যমান দাঁড়ায় ১০ লাখ ক্রাউন। ১৯৮০ থেকে ’৯০ এর দশকে এ মূল্যমান বেশ খানিকটা বেড়ে ২০০০ সালে ৯০ লাখ ক্রাউন এবং তার পরের বছর এক কোটি ক্রাউনে পৌঁছায়।

তবে, ২০০৮-০৯ সালে বিশ্বমন্দার প্রভাব ফাউন্ডেশনের বিনিয়োগের ওপর পড়লে, প্রাক্তণ কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হাইকেনস্টেনকে এর আর্থিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনার দায়িত্ব দেওয়া হয়। ২০১২ সালে নোবেল পুরস্কারের মূল্যমান ৮০ লাখ ক্রাউনে নামিয়ে আনা হয়। আর, ২০১৭ সালে আবার ৯০ লাখ ক্রাউন করা হয়।

হাইকেনস্টেন বলেন, ফাউন্ডেশন সময়ে সময়ে পুরস্কারের মূল্যমান বাড়াবে। এ বছরের শেষ দিকে নরওয়ের প্রাক্তণ পররাষ্ট্রমন্ত্রী ভিদার হেলজেসেন তার স্থলাভিষিক্ত হবেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

প্রতিমা বহনকারী দুই নৌকার সংঘর্ষ, নৌকা উল্টে চারজনের মৃত্যু

Saiful Islam

‘মুহম্মদকে ভালোবাসি’ লেখা মাস্ক পরে সংসদে কসোভোর এমপি

Saiful Islam

এবার ফরাসী পণ্য বর্জনের ডাক দিলেন এরদোগান

globalgeek

এবার ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

Saiful Islam

মার্কিন নির্বাচনে বাইডেনকে আর্থিক সহায়তা দেয়ার প্রসঙ্গ এড়িয়ে গেলেন পুতিন

azad

না ফেরার দেশে স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন হি

Mohammad Al Amin