অর্থনীতি-ব্যবসা বিভাগীয় সংবাদ

নড়াইলে সরাসরি ধান সংগ্রহ করায় কৃষকরা খুশি

নড়াইল

জুমবাংলা ডেস্ক: নড়াইল জেলায় সরকারিভাবে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করায় কৃষকদের মুখে হাসি ফুটেছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী চলতি মৌসুমে ২৬ টাকা কেজি দরে ধান সংগ্রহ করায় কৃষক লাভবান হচ্ছে বলে জানান কৃষকরা।

সদর উপজেলার দুর্গাপুর গ্রামের কৃষক মাহাবুবুর রহমান বলেন, আমাদের প্রতিমণ ধান উৎপাদন করতে সাড়ে ৫’শ থেকে ৬’শ টাকা খরচ হয়। সেখানে সরকার ধান কিনছে এক হাজার ৪০ টাকা করে এতে করে আমাদের প্রতিমণে ৪’শ টাকা করে লাভ হয়।

নাওরা গ্রামের রফিকুল ইসলাম বলেন, সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনায় আমরা লাভবান হচ্ছি। বেশি দামে ধান বিক্রি করতে পেরে আমি খুশি।

জেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যলয় সূত্রে জানা গেছে, চলতি মওসুমে জেলায় ৪ হাজার ৩৭ মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সদরে এক হাজার ৯শ’৭৫ মেট্রিক টন ধান, লোহাগড়া এক হাজার ৬৩ মেট্রিক টন ও কালিয়া উপজেলায় ৯শ’৯৯ মেট্রিক টন আমন ধান করা হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শেখ মনিরুল ইসলাম জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছে। এতে করে কৃষকরা তাদের উৎপাদিত ধান ন্যায্যমূল্যে বিক্রি করতে পেরে লাভবান হচ্ছে। প্রতিকেজি ধানের মূল্য ২৬ টাকা হারে সংগ্রহ করা হচ্ছে, অভিযান চলবে আগামি ২০২০ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্তু বলেও জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় কুমার বলেন, জেলায় ৩৮ হাজার ৭’শ ৪০ হেক্টর জমিতে রোপা আমনের চাষ করা হয়েছে। সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছে, এতে করে কৃষকরা লাভবান হচ্ছে। সূত্র:বাসস



জুমবাংলানিউজ/একেএ




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ