Views: 153

আন্তর্জাতিক

পদত্যাগের কয়েকদিন পর যুদ্ধ সমাধিমন্দির পরিদর্শন অ্যাবের


আন্তর্জাতিক ডেস্ক: জাপানের প্রধানমন্ত্রী হিসেবে এ সপ্তাহে পদত্যাগ করা শিনজো অ্যাবে শনিবার একটি যুদ্ধ সমাধিক্ষেত্র পরিদর্শন করেছেন। প্রতিবেশি দেশগুলো এটিকে টোকিও’র অতীতের কঠোর সামরিক ব্যবস্থার প্রতীক হিসেবে দেখে থাকে। খবর এএফপি’র।


অ্যাবে সর্বশেষ ২০১৩ সালের ডিসেম্বরে এ বিতর্কিত সমাধিক্ষেত্র পরিদর্শন করেন। এ ঘটনায় যুদ্ধকালীন শত্রু দেশ চীন ও দক্ষিণ কোরিয়া অ্যাবের কঠোর সমালোচনা করে এবং ঘনিষ্ঠ মিত্র দেশ যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এক ব্যতিক্রমী কূটনৈতিক তিরস্কার জানানো হয়।

অ্যাবে শনিবার টোকিও’র মধ্যাঞ্চলে অবস্থিত ওই সমাধিক্ষেত্রে কাঠের করিডোর বরাবর হেঁটে চলার নিজের একটি ছবি পোস্ট করেছেন। ছবিতে ডার্ক স্যুট পরিহিত অ্যাবেকে সাদা পোশাকের এক শিন্ত পুরোহিতকে পাহারা দিতে দেখা যায়।

জাতীয়তাবাদী এ রাজনীতিবিদ বলেন, ‘আজ আমি ইয়াসুকুনি সমাধিক্ষেত্রে আমার শ্রদ্ধা জ্ঞাপন এবং প্রধানমন্ত্রী হিসেবে আমার পদত্যাগপত্র যুদ্ধে জীবন বিসর্জন দেয়া বীর সৈনিকদের মূলনীতির প্রতি উৎসর্গ করছি।’

অ্যাবে গত মাসের শেষের দিকে স্বাস্থ্যজনিত জটিলতার কারণে পদত্যাগের ঘোষণা দেন এবং বুধবার ইয়োশিহিদ সুগা তার স্থলাভিষিক্ত হন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

করোনায় শীর্ষ ধনীদের সম্পদ আরোও বেড়েছে

Saiful Islam

কাশ্মীর নিয়ে ওআইসির প্রস্তাবে ক্ষুব্ধ ও বিব্রত ভারত

Saiful Islam

বাইডেনের সুস্থতা কামনা ট্রাম্পের

Saiful Islam

স্ত্রী‌র বায়না মেটাতে ২০টি মোটরসাইকেল চুরি!

Saiful Islam

আরও ছয় মাসেও পরাজয় স্বীকার করবেন না ট্রাম্প!

Saiful Islam

এবার ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন

azad