Views: 279

অর্থনীতি-ব্যবসা জাতীয়

পদ্মায় ধরা পড়ছে বড় আকৃতির পাঙ্গাস মাছ


মুন্সিগঞ্জ প্রতিনিধি: মুন্সিগঞ্জের পদ্মা নদীতে গত সপ্তাহ দুয়েক ধরে বিপুল পরিমাণ পাঙ্গাস মাছ ধরা পড়ছে জেলেদের জালে। অন্যান্য বছরের তুলনায় অপেক্ষাকৃত বেশি ও বড় আকারের পাঙ্গাস মাছ এ বছরে ধরা পড়ছে।

জেলার  টঙ্গীবাড়ি উপজেলা সংলগ্ন পদ্মা নদীতে বিপুল পরিমাণ পাঙ্গাস মাছ ধরা পড়ার ঘটনা ঘটছে বলে জানান জেলেরা। ঐ এলাকার হাসাইল ও দিঘিরপাড় বাজারে এসব পাঙ্গাস মাছ বিক্রি করা হচ্ছে যার অধিকাংশ ক্রেতা ঢাকার। পাইকারি কেজি প্রতি ৬৫০-৭৫০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে আড়ৎ গুলোতে। এতে জেলেরা অনেক খুশি।


টঙ্গীবাড়ি উপজেলার মৎস্য কর্মকর্তা জাকির হোসেন মৃধা জানান, অন্যান্য বছরের তুলনায় অন্তত ২৫ ভাগ বেশি পাঙ্গাস মাছ ধরা পড়েছে এ বছর। এই বছরে বিপুল পরিমাণ পাঙ্গাস মাছ পাওয়া গেলেও এটি আসলে কয়েক বছরের মৎস্য সংরক্ষণ কার্যক্রমের সুফল।  মা ইলিশ সংরক্ষণের জন্য গত কয়েক বছর থেকে বছরের নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরার ওপরে নিষেধাজ্ঞা দেয়া হয়।

এই নিষেধাজ্ঞা ইলিশের পাশাপাশি পাঙ্গাস মাছের সংখ্যা বৃদ্ধিতেও ভূমিকা রেখেছে বলে জানান তিনি।

হালদার বাণিজ্যালয়ের মালিক অনিক হাওলাদার জানান, এ বছরে ধরা পড়া পাঙ্গাসের ওজন ৬-১৫ কেজি পর্যন্ত। ঢাকার বাজারে প্রতি কেজি ১০০০-১৫০০ টাকা পর্যন্ত এসব মাছ বিক্রি হয়ে থাকে। খেতেও অনেক সুস্বাদু। ক্রেতাদের চাহিদা বেশি। ভোর থেকে বাজারগুলোতে ক্রেতাদের বিপুল পরিমাণ সমাগম ঘটে। দর কষাকষিতে মুখোরিত থাকে সেখানকার পরিবেশ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর স্থগিত

Saiful Islam

চিকিৎসাধীন অবস্থায় হাজী সেলিমের স্ত্রীর মৃত্যু

Saiful Islam

উচ্চ ফলনশীল নতুন জাতের ধান আবিষ্কার

Saiful Islam

বলাৎকার নিয়ে বক্তব্য কই, বাবুনগরীকে প্রশ্ন

globalgeek

ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক প্রয়োজন: সিবিআইআর

Saiful Islam

নিবন্ধনের অনুমোদন পেলো আরও ৫১ অনলাইন নিউজ পোর্টাল

Saiful Islam