Views: 219

জাতীয় স্লাইডার

পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো শুরু হচ্ছে কাল

পদ্মা সেতু
ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো শুরু হচ্ছে কাল সোমবার। ‘১সি’ নামের এই স্প্যান বসতে যাচ্ছে ৩ ও ৪ নম্বর খুঁটির ওপর। এজন্য চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের। খবর বাসসের।

তিনি জানান, মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডের জেডিতে স্প্যানটি ‘তিয়ন ই’ জাহাজের ক্রেনের সাথে বাঁধা হয়ে গেছে।

সকাল সাড়ে ৮টার দিকে এটি রওনা হবে প্রায় ৯ শ’ মিটার দূরের ৩ ও ৪ নম্বর খুঁটির কাছে। গত ১১ অক্টোবর স্থাপন করা স্প্যানটির পাশেই এটি বসানো হবে। তিনি জানান, স্প্যানটি আগামীকালই খুঁটিতে উঠানোর প্রক্রিয়া শুরু হবে ।

তবে নানা কারণে হাতে একদিন রাখা হয়েছে । অর্থাৎ মঙ্গলবারের মধ্যে এটি খুঁটিতে স্থাপন করার পরিকল্পনা। এদিকে স্প্যানটি স্থাপনের পর ওয়েল্ডিংসহ অন্যান্য কাজের প্রস্তুতিও গ্রহণ করা হয়েছে। স্থাপন করা হয়েছে লিফটিং ফ্রেম।

৩৩তম স্প্যান ছাড়াও চলতি মাসে আরও দুইটি অর্থাৎ ২৫ অক্টোবর ৩৪তম এবং ৩০ অক্টোবর ৩৫তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

মো.আব্দুল কাদের বলেন, বর্ষার পানি এখন দ্রুত কমে যাচ্ছে। তাই এখন সেতুর স্প্যান স্থাপনসহ অন্যান্য কাজেও বেশ গতি আসবে। তিনি মনে করেন এখন যে ৯টি স্প্যান রয়েছে তা চলতি বছরের মধ্যেই খুঁটিতে বসানোর টার্গেট নিয়েই কাজ চলছে। কারণ যেটি জটিল ছিল সেই খুঁটির কাজ বহু আগেই শেষ হয়েছে। এখন স্প্যানও প্রস্তুত তাই খুঁটিতে বসিয়ে দেয়া এখন সময়ের ব্যাপার মাত্র।


এদিকে পদ্মা সেতুর স্প্যান ফিটিংয়ের কাজ সম্পন্ন হয়েগেছে। ১২ ও ১৩ নম্বর খুঁটির জন্য তৈরী সবশেষ স্প্যান ‘২এফ’ ফিটিং শনিবার শেষ হয়েছে। এরই মধ্য দিয়ে পদ্মা সেতু সব স্প্যানই তৈরী সম্পন্ন হলো।

সংশ্লিষ্টরা জানান, সেতুর ৯টি স্প্যানের মধ্যে ছয়টিই পুরোপুরি প্রস্তুত। স্থাপন করার মত। আর বাকী তিনটি স্প্যানের কিছু ওয়েল্ডিং চলছে। এরপরই রংয়ের কাজ শুরু হবে। তবে এই ছয়টি স্থাপন করতে করতেই এই তিনটির রং করে জেডির কাছের ক্রেন লাইনে নিয়ে আসা সম্ভব হবে।

এছাড়া বসানো স্প্যানগুলোতেও স্লাব বসানোর কাজ দ্রুত এগিয়ে চলেছে।এ পর্যন্ত সেতুর উপরের তলায় রোডওয়ে স্লাব বসানো হয়েছে ১০৭৬টি। আর রেলওয়ে স্লাব বসেছে ১৫৯০টি।

বন্যা ও স্রোতের কারণে চার মাস বিরতিতে গত ১১ অক্টোবার পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনে মূল সেতু দৃশ্যমান হয় ৪৮০০ মিটার। গভীর নদীর মধ্যে প্রবল স্রোতের মধ্যে ক্রেনবাহী জাহাজটি নোঙ্গর সমস্যার কারণে কাছের হওয়া সত্ত্বেও এই স্প্যান বাসাতে দুদিন লেগে যায়।

এর আগে ১০ জুন ৩১ নম্বর স্প্যান স্থাপন করা হয়েছিল। আর ১৫০ মিটার দীর্ঘ ৩৩তম স্প্যান স্থাপনে সেতুটি দৃশ্যমান হবে ৪৯৫০ মিটার।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব প্রায় ১৫০ মিটার। একেকটি খুঁটি ৫০ হাজার টন লোড নিতে সক্ষম।

বাংলাদেশ সরবারের নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন’।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

হুমকি মোকাবিলায় সেনাসদস্যদের প্রস্তুত থাকতে বলেছেন প্রধানমন্ত্রী

rony

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

azad

টুরিস্ট ভিসা চালু নিয়ে যে সুখবর দিলেন ভারতীয় হাইকমিশনার

rony

হাজী সেলিম পুত্র ইরফান ও তার দেহরক্ষী ৩ দিনের রিমান্ডে

rony

৪২ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ দুবাইগামী যাত্রী আটক

azad

বৈধ কাগজপত্র নেই হাজী সেলিমের সেই ল্যান্ড রোভার গাড়িটির

rony