আন্তর্জাতিক

পপ তারকা খুনের জেরে ইথিওপিয়ায় সহিংসতা, ১৬৬ জন নিহত

ছবি : এএফপি

আন্তর্জাতিক ডেস্ক : জনপ্রিয় এক পপ তারকার খুন হওয়া জেরে একাধিক ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে ইথিওপিয়ায়। তাতে ‘হর্ন অব আফ্রিকা’ বলে খ্যাত দেশটিতে অন্তত ১৬৬ জন মানুষের মৃত্যু হয়েছে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নিহত সংগীতশিল্পী হাছালু হুন্দেসা ইথিওপিয়ার সবচেয়ে বড় আদিবাসী গোষ্ঠী ওরমোর সদস্য। গত সোমবার রাতে রাজধানী আদ্দিস আবাবায় অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে মৃত্যু হয় তার।

পপ তারকা হাছালু হুন্দেসাকে খুনের পর থেকেই ইথিওপিয়ার ওরোমিয়া অঞ্চলে আদিবাসী জনগোষ্ঠীদের মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। নিরাপত্তাবাহিনীদের সঙ্গে মুখোমুখি অবস্থান নেয় বিক্ষোভকারীরা। অবস্থা দেশটিতে চলমান গণতান্ত্রিক ট্রানজিশনের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।


এসব বিক্ষোভের ঘটনায় নিরাপত্তাবাহিনীর বেশ কয়েকজন সদস্য ও অনেক সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম ফানা ব্রডকাস্টিংকে দেওয়া এক বিবৃতিতে ওরোমিয়া অঞ্চলের ডেপুটি পুলিশ কমিশনার জিরমা গেলাম বলেন, “হাছালুর মৃত্যু পরবর্তী সহিংসতায় ওই অঞ্চলে ১৪৫ জন সাধারণ নাগরিক ও নিরাপত্তাবাহিনীর ১১ জন সদস্য প্রাণ হারিয়েছেন।”

রাজধানী আদ্দিস আবাবায়ও সহিংসতার ঘটনা ঘটেছে। সেখানে আরও ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিরাপত্তাবাহিনীর সঙ্গে এসব সহিংসতায় আরও অন্তত ১৬৭ জন গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ অফিসার গিরমা। এসব ঘটনায় সম্পৃক্ত থাকায় ১ হাজার ৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে।

উল্লেখ্য, কয়েক বছর আগে ইথিওপিয়ায় সরকার বিরোধী আন্দোলনের সময় গানের সুরে ওরোমোস আদিবাসীর হয়ে বড় ভূমিকা রাখেন পপ তারকা হাছালু। সরকার পতন হলে ২০১৮ সালে প্রধানমন্ত্রীর আসনে বসেন আবি আহমেদ, যিনি ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ফিরে আসতে পারে বরফে চাপা পড়া বহু প্রাণঘাতি ভাইরাস

Shamim Reza

আমার একমাত্র অপরাধ আমি বাঙালি : রায়হান কবির

Shamim Reza

বিয়ে করলেন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী

Shamim Reza

কানাডিয়ান ইমিগ্রেন্টস অ্যাওয়ার্ড’র পথে বাংলাদেশের সাবিলা

Shamim Reza

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভারতের শীর্ষ মন্ত্রীরা

Shamim Reza

আবারও উত্তেজনা : আরো ৩ ভারতীয় সীমান্তে সেনা মোতায়েন করেছে চীন

rony