Views: 63

আন্তর্জাতিক

পশ্চিম তীরে আটশ ঘর নির্মাণের ঘোষণা দিল ইসরাইল


আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে ইহুদি বসতিস্থাপনকারীদের জন্য নতুন করে আটশ ঘর তৈরির ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। গতকাল সোমবার (১১ জানুয়ারি) আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ ঘোষণা দেন তিনি।

বিবৃতিতে বলা হয়, বেইত এল, তাল মেনাশি, রেহেলিম, শাভেই শমরন, বারকান, কারনেই শমরন ও গিভাট জিভে ইহুদি বসতি স্থাপনকারীদের জন্য নতুন এই ঘর তৈরি করা হবে। তবে নেতানিয়াহুর কার্যালয়ের তরফে নতুন বসতির নির্মাণ স্থানের কথা জানানো হলেও নির্মাণ শুরুর তারিখ ঘোষণা করা হয়নি।


ফিলিস্তিনিরা ইসরাইলের বসতি নির্মাণের এই কার্যক্রমকে নিন্দা জানিয়ে আসছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলের এই ঘোষণার নিন্দা জানিয়ে বলেছে, ট্রাম্পের দায়িত্ব ছাড়ার আগে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বসতি নির্মাণ করতে চাইছে ইসরাইল।

১৯৬৭ সালের ছয়দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর পুরো ফিলিস্তিন ভূখণ্ড দখল করে নেওয়ার পর ইসরাইল অব্যাহতভাবে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণ করে চলছে। অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি নির্মাণের এই কার্যক্রমকে বেশিরভাগ দেশই অবৈধ হিসেবে বিবেচনা করে।

নতুন প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি জো বাইডেনের শপথ নেয়ার আগ মুহূর্তে নেতানিয়াহু এই ঘোষণা দিলেন। পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে জো বাইডেন ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ বসতি নির্মাণের সমালোচক হিসেবে পরিচিত।

বর্তমানে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলের নির্মিত এক শ’র বেশি বসতিতে প্রায় সাত লাখ ইসরাইলি ইহুদি বাস করছেন।

তথ্যসূত্র: রয়টার্স, আলজাজিরা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

মার্কিন কৃষি বিভাগের গুরুত্বপূর্ণ পদে বাংলাদেশি ফারাহ

Sabina Sami

বিশ্বের কাছে আবারও ঋণ মওকুফের আহ্বান পাকিস্তানের

Mohammad Al Amin

পুতিনের ‘লাভ চাইল্ড’ লুইজা ফলো করেন নাভালনিকে

Shamim Reza

চরম একাকিত্বে ট্রাম্প

Shamim Reza

পবিত্র কাবা শরিফের উপরে দেখা যাবে চাঁদ

Saiful Islam

আলাদা দল গঠনের হুমকি ট্রাম্পের

Shamim Reza