Views: 102

আন্তর্জাতিক

পাকিস্তানের বিরল প্রজাতির পাখি-হুবারা, আরব শেখদের যৌ’নশক্তি বৃদ্ধির উপাদান


আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের একটি ছোট্ট উপকূলীয় শহর পাসনিতে আরব শেখদের বিচরণ হয় হুবারা বাস্টার্ড পাখি শিকারের জন্য। ১৯৮৩ সালের দিকে প্রথম প্রিন্স সুরুর বিন মোহাম্মদ আল-নাহিয়ান পাঞ্চগুর স্থানটিতে আসেন এ পাখি শিকারের জন্য।

এটি একটি বিরল পাখি। প্রচলিত আছে যে, এর মাংস যৌনশক্তি বাড়াতে সাহায্য করে। সংযুক্ত আরব আমিরাতের ছয় রাজ পরিবারের একটির সদস্য প্রিন্স সুরুর। তিনি ৩৭ বছর আগে সেখানকার রেন্ট এ কার ও তার চালক ৩১ বছর বয়সী হানিফকে সাথে নিয়ে রওনা হন পাঞ্চগুরে। সেই থেকে হাজি হানিফ এখনও হুবারা শিকার করতে আসা আরব রাজপরিবারের সদস্যদের কেয়ারটেকার হিসেবে কাজ করছেন।


বিবিসির এক বিশেষ প্রতিবেদনে জানা যায়, হুবারা পাখির আকার অনেকটা টার্কির মতোই বড়। এই পাখি মানুষের চোখের আড়ালে থাকতে পছন্দ করে। অবিরাম শিকারের ফলে এদের সংখ্যা কমে আসছে। হুবারা শিকার নিয়ে বিতর্ক রয়েছে। তারপরও এই শিকার চলছে।পাকিস্তানের ক্ষমতাধর গোষ্ঠী গত কয়েক দশক ধরে এই গোপন শিকারে সাহায্য করে আসছে। এর মধ্য দিয়ে উপসাগরীয় দেশগুলোর ক্ষমতাশালী ব্যক্তিদের সাথে তাদের সখ্যতা গড়ে ওঠে। যারা এই শিকারকে সমর্থন করেন, তাদের যুক্তি এর মধ্য দিয়ে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এবং বিনিয়োগ আকর্ষণ করা সম্ভব হয়েছে।

তবে এই শিকারের মধ্য দিয়ে রাষ্ট্র হিসেবে পাকিস্তানের প্রকৃত অর্থে কী লাভ হয় তা ঠিক পরিষ্কার না। এসব শিকার পার্টির সাথে জড়িতরা বলেন, আরব প্রিন্সরা একে একেবারেই ব্যক্তিগত বিনোদন বলে বিবেচনা করেন। প্রতি বছর নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত সময়টাতে হাজি হানিফ বেলোচিস্তান প্রদেশের শিকারের জায়গাতে আরব রাজ পরিবারের সদস্যদের নিয়ে যান। এটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ গোয়াদর বন্দর থেকে গাড়িতে ঘন্টাখানেকের পথ।

পাসনির মতো জায়গায় শিকারের বিলাসবহুল আয়োজন চোখে পড়ার মতো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam

সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ এনেছে সামরিক জান্তা

Mohammad Al Amin

সেই মিনিয়াপোলিসে আরেক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা, ক্ষোভ

Shamim Reza

মাল্টা ভ্রমণে গেলেই টাকা উপহার

Shamim Reza

কোরআনের ২৬টি আয়াত নিষিদ্ধের আবেদন খারিজ, বাদীর জরিমানা

Shamim Reza