in

পাকিস্তান থেকে ৬৬৪ মিলিয়ন ডলারের জঙ্গিবিমান কিনবে আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের কাছ থেকে ৬৬৪ মিলিয়ন ডলারের জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করছে আর্জেন্টিনা। আর্জেন্টাইন কর্তৃপক্ষ পাকিস্তানের ১২টি ‘জেএফ-১৭ থান্ডার্ড’ জঙ্গিবিমান কেনার চিন্তা করছে। শক্রবার এমন সংবাদ প্রকাশিত হয় বলে জানিয়েছে দ্যা নিউজ ইন্টারন্যাশনাল।

পাকিস্তান স্ট্রাটেজিক ফোরামের টুইটার অ্যাকাউন্টে এ বিষয়ে তথ্য প্রকাশ করা হয়েছে। আর্জেন্টিনার বিমান ক্রয়ের বিষয়ে পাকিস্তান স্ট্রাটেজিক ফোরাম বলেছে, ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা সরকারিভাবে ৬৬৪ মিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ করেছে জঙ্গিবিমান ক্রয় করার জন্য। এ বিষয়ে আর্জেন্টাইন পার্লামেন্টে ২০২২ সালের খসড়া বাজেটও প্রকাশ করা হয়েছে।

আর্জেন্টিনার বিমানবাহিনী পাকিস্তানের ‘জেএফ-১৭ থান্ডার্ড’ জঙ্গিবিমান কেনার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ভারত থেকে বিমান কেনার বিষয়ে প্রস্তাব থাকার পরেও আর্জেন্টাইন বিমানবাহিনী এমন সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে পাকিস্তান স্ট্রাটেজিক ফোরাম তাদের টুইটার অ্যাকাউন্টে বলেছে, আর্জেন্টাইন কর্তৃপক্ষ পাকিস্তানের তৈরি যে ১২টি ‘জেএফ-১৭ থান্ডার্ড’ জঙ্গিবিমান কেনার চিন্তা করছে তার মধ্যে ১০টি এক সিটের ব্লক-৩ আর বাকি দু’টো হলো দু’সিটের ব্লক-৩।

‘পিএসি জেএফ-১৭এ ব্লক-৩ হলো সুপারসনিক, বহুমুখী ফোর্থপ্লাস জেনারেশনের জঙ্গিবিমান। এ জঙ্গিবিমানটি আকাশে টহল দেয়া, আকাশ প্রতিরক্ষা, চাক্ষুষ পরিসরের বাইরে সমন্বিত যুদ্ধ, দীর্ঘ পরিসরে সমুদ্র অভিযান ও ভূমিতে থাকা স্থির লক্ষবস্তুতে নির্ভূল আক্রমণ করতে পারে। এছাড়া জঙ্গিবিমানটি বিকিরণবিরোধী হওয়ায় শত্রুদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিকল বা ধ্বংস করতে পারে এবং ইলেক্ট্রনিক যুদ্ধকৌশলেও দক্ষ।

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল