ক্রিকেট (Cricket) খেলাধুলা

পান বিক্রি করে চলছে নারী ক্রিকেটারের জীবন

স্পোর্টস ডেস্ক : করোনা ভাইরাসের কারণে ভারতে পঞ্চম ধাপের লকডাউন চলছে। আর লকডাউনে সাধারণ মানুষের জীবন দুর্বিসহ করে তুলেছে। গরীবকে আরও গরীব করে দিয়েছে। বিপদে পড়েছেন খেলাধুলার জগতের মানুষেরাও। প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ক্রিকেট দলের তারকা পেসার পম্পা সরকারকে পান বিক্রি করতে হচ্ছে! সম্প্রতি এই খবর প্রকাশিত হওয়ায় তোলপাড় শুরু হয়ে গেছে। একটি রাজ্য দলের ক্রিকেটার কেন পান বিক্রি করে সংসার চালাবেন?

ওপার বাংলার কৃষ্ণনগর থেকে প্রায় ৭ কিমি দূরে কালীরহাটে ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে গ্রামের সবজি বাজারে প্রতিদিন প্রচণ্ড রোদের মাঝে বসে পান বিক্রি করেন পম্পা সরকার। বাংলা নারী দলের অন্যতম সেরা পেসার তিনি। লকডাউনের প্রথম দফায় গাড়ি বন্ধ থাকায় ওই সময় গ্রামের সবজি বাজারে বসে একদিনও পান বেচতে পারেননি। এরপর আবার ঘূর্ণিঝড় আম্পানের কারণে পানের গাড়ি না ঢোকায় আরও দুই দিন তার রোজগার হয়নি।


পম্পার বাবা পরেশ সরকার প্রায় এক যুগ আগে মারা গেছেন। মা এবং দুই বোন এক ভাইয়ের সংসারের ভার এখন পম্পার কাঁধে। লকডাউনে অভাবে পড়েও কাউকে কিছু জানাননি। হাত পাততে তার খুব লজ্জা হয়। সোশ্যাল সাইটের মাধ্যমে তার পান বিক্রির খবর জেনে লকডাউনের প্রথম দফায় পশ্চিমবঙ্গের ক্রীড়া প্রতিমন্ত্রী নদিয়া জেলা পুলিশ প্রশাসনের মাধ্যমে সাহায্যের ব্যবস্থা করেন। পম্পাকে তখন চাল, আলু ও অন্যান্য খাদ্য সামগ্রী দেওয়া হয়।

প্রতিদিন সকালে সাইকেলে চেপে পাইকার বাজারে গিয়ে পম্পা নিজেই পান কিনে আনেন। তারপর শুরু হয় বিক্রি। গণমাধ্যমকে পম্পা বলেন, ‘যখন কলকাতায় একটানা ক্যাম্প থাকে, তখন আমার কলেজ পড়ুয়া ভাই প্রণব পান বিক্রি করে। মা একটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ে রান্নার সহায়কের কাজ করে সামান্য কিছু আয় করেন। তবে বাজারে পান বিক্রির টাকা থেকেই সংসার চলে। লকডাউনের এই দুই মাস অনুশীলন করতে পারিনি। গত বুধবার থেকে ছাদে দাঁড়িয়ে অনলাইনে স্যারের নির্দেশ মতো ব্যয়াম করছি।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

দ্বিতীয়বারের মতো যাকে বিয়ে করলেন ক্রিকেটার মোসাদ্দেক

rony

লা লিগায় আজকের খেলা

Mohammad Al Amin

রোনালদোর জোড়া গোলে টানা দ্বিতীয় হার থেকে জুভেন্তাসের রক্ষা

Sabina Sami

আগামী মাসেই শুরু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ

Mohammad Al Amin

টিভিতে সরাসরি দেখুন

Mohammad Al Amin

নিজের শরীরকে ফিট রাখতে ভৈরব নদীর পাড়ে বালুতে দৌড়াচ্ছেন রুবেল

Sabina Sami