Views: 91

অন্যরকম খবর আন্তর্জাতিক ওপার বাংলা

পিপিই পরে ভিক্ষা করছেন তিনি!


আন্তর্জাতিক ডেস্ক : প্রথম দেখাতে মনে হতে পারে করোনাকে প্রতিহত করার জন্য পিপিই পরে আছেন এই মহিলা। কিন্তু না, তিনি মূলত পিপিই পরে রাস্তায় ভিক্ষা করছেন। আর এই কান্ড দেখে রীতিমতো থমকে যাচ্ছিলেন অনেকেই।

রোববার (১৪ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিনের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের ওড়িষ্যাতে।

চোখের সামনে এই দৃশ্য দেখে অনেকেই বিশ্বাস করতে পারছিলেন না। ভারত কেন, তৃতীয় বিশ্বের যে কোনো দেশেই ভিক্ষুকদের দেখা পাওয়াটা একটা সাধারণ ঘটনা। কিন্তু পিপিই পরে ভিক্ষা নিঃসন্দেহে অভাবনীয়। আর এভাবেই ওড়িষ্যার এক স্বাস্থ্যকর্মীকে দেখা গেল ভিক্ষা করতে।

ভারতীয় সংবাদ মাধ্যম থেকে জানা গেছে এটা আসলে এক ধরনের ‘অভিনব’ প্রতিবাদ। ওই মহিলার নাম অশ্বিনী পাড়ি। ওড়িষ্যার ভদ্রক জেলার চরম্পা গ্রামের বাসিন্দা তিনি। অশ্বিনী কাঠগড়ায় তুলেছেন ওড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সরকারকে।


তার অভিযোগ, রাজ্যে করোনা মহামারি প্রকোপের সময় তার মতো বহু স্বাস্থ্যকর্মীকে কাজে নিয়োগ করা হয়েছিল। কিন্তু এখন পরিস্থিতি ঠিক হওয়ার পর আচমকাই কাজ থেকে বাদ দেওয়া হয়েছে তাদের। এরপরই এই প্রতিবাদের পথ বেছে নিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘করোনা ছড়িয়ে পড়ার পরে যখন রাজ্যের অবস্থা বেশ খারাপ ছিল, সে সময় রাজ্য সরকার আমাদের ‘কোভিড যোদ্ধা’ হিসেবে নিয়োগ করেছিল। আমরা আমাদের পরিবার ও নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে করোনা রোগীদের সেবা করেছিলাম। নয়মাস পরে সরকার কোনো রকম বিকল্প কাজের সুযোগ না দিয়ে আমাদের বাদ দিয়ে দিয়েছে।’

ভারতীয় গণমাধ্যম থেকে জানা গেছে, করোনার প্রকোপ বাড়ার পরে এমন আট হাজার কর্মীকে নিয়োগ করেছিল ওড়িষ্যা সরকার। তাদের চুক্তিভিত্তিক ভাবেই নিয়োগ করা হয়েছিল। কিন্তু বছরের শেষে তাদের চুক্তি শেষ হওয়ার পরে আর তা পুনর্নবীকরণ করা হয়নি।

এ কারণে নতুন বছরে রাতারাতি বেকার হয়ে পড়েছেন এই সকল মহিলা স্বাস্থ্যকর্মী। এদিকে ওড়িষ্যায় সংক্রমণের হারও অনেকটাই নিম্নমুখী। এই পরিস্থিতিতে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, তহবিলে টান পড়াতেই আর নতুন চুক্তি করা সম্ভব হচ্ছে না।

অশ্বিনী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি সরকার আগামী দিনেও তাদের কথায় কান না দেয়, তবে রাজ্যজুড়ে আন্দোলনে নামবেন তারা। তখন আর পিপিই কিট পরে কাউকে ভিক্ষা করতে দেখাটা কোনো বিক্ষিপ্ত দৃশ্য হয়ে থাকবে না। রাজ্যজুড়ে ছড়িয়ে পড়বে এমন দৃশ্য। বিভিন্ন রাস্তায় চোখে পড়বে পিপিই কিট পরিহিত ভিক্ষুকদের।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

কবর থেকে তরুণীর লাশ তুলে নিল মিয়ানমারের সেনারা

Saiful Islam

তিস্তা পানি বণ্টন সম্পর্কে যা বললেন মমতা

Saiful Islam

আমি কখনও বলিনি পানি দেবো না : তিস্তা ইস্যুতে মমতা

Shamim Reza

মঙ্গলের ছবি পাঠাচ্ছে ‘পার্সিভিয়ারেন্স’

Mohammad Al Amin

জার্মানিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করল বাংলাদেশ দূতাবাস

mdhmajor

ব্রুনাইয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করল বাংলাদেশ হাইকমিশন

mdhmajor