Views: 107

অর্থনীতি-ব্যবসা জাতীয় শেয়ার বাজার

পুঁজি কমেছে ১০ হাজার কোটি টাকা

পুঁজিবাজার ডেস্ক : গতকাল রবিবার ডিএসইর বাজার মূলধন কমেছে ১০ হাজার কোটি টাকার বেশি।

বাজারে বড় ধসের কারণে বিনিয়োগকারীরা মূলধন হারাচ্ছেন। করোনার কারণে বড় পতন ঠেকাতে বিনিয়োগকারীরা পুঁজিবাজার বন্ধ রাখার দাবি জানালেও তা নিয়ে এখনও কোনো স্বিদ্ধান্ত আসেনি।

সংশ্লিষ্টরা বলছেন, আতঙ্কিত হয়ে ক্ষুদ্র বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি ঠেকানো যাচ্ছে না। বড় বিনিয়োগকারীরা বাজারে সক্রিয় হননি এখনো। বরং তারল্য জোগান বাড়াতে বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পুঁজিবাজার ও আর্থিক খাতের উন্নয়নের লক্ষ্যে আজ সোমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করবেন অর্থমন্ত্রী। বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তা, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

পুঁজিবাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, অর্থনীতিতে স্থবিরতার শঙ্কায় পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ বেড়েছে। করোনার কারণে বিশ্বপুঁজিবাজারেও বড় ধস নেমেছে, বাংলাদেশও তার বাইরে নয়। নিম্নমুখী বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সক্রিয়তা বাড়াতে মূলধন জোগানের ওপর জোর দেওয়া হচ্ছে। বড়রা শেয়ার কিনতে সক্রিয় হলে ছোটরাও বাজারে ফিরবে। করোনা ‘দুর্যোগে’ আতঙ্কিত না হয়ে স্থির হয়ে ধৈর্য ধরার পরামর্শ তাঁদের।


আরও পড়ুন

কোনো অঘটন ঘটলে দায় সরকারের : খালেদার আইনজীবী

Shamim Reza

যথাসময়ে টিকা আসবে এবং সবাই পাবে : পররাষ্ট্রমন্ত্রী

Shamim Reza

আমরা হতাশ ও ক্ষুব্ধ: মির্জা ফখরুল

mdhmajor

দেশের ১৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

globalgeek

করোনায় বিপর্যস্ত ভারতে দিশেহারা বাংলাদেশি রোগীরা

mdhmajor

অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ

Saiful Islam