Views: 67

জাতীয়

পুরস্কৃত হচ্ছেন সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা

জুমবাংলা ডেস্ক : নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পুরস্কার হিসেবে তাদের পদক ও রিবন দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে।

গত বৃহস্পতিবার (৩ জুন) প্রকাশিত গেজেটে এটি প্রকাশ করা হয়। এর আগে গত ৮ মার্চ জননিরাপত্তা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুলিশ সদস্যরা নিজ নিজ পদক সংগ্রহ করবেন।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, নির্বাচনের সালের ভিত্তিতে পদকের নামকরণ করা হয়েছে। এক্ষেত্রে নবম সংসদ নির্বাচনের ক্ষেত্রে পদকের নাম দেওয়া হয়েছে ‘সংসদীয় নির্বাচন ডিসেম্বর ২০০৮’, দশম সংসদ নির্বাচনের ক্ষেত্রে ‘সংসদীয় নির্বাচন জানুয়ারি ২০১৪’ এবং একাদশ সংসদ নির্বাচনের ক্ষেত্রে ‘সংসদীয় নির্বাচন ডিসেম্বর ২০১৮’ পদক।

প্রজ্ঞাপন অনুযায়ী, তিনটি পদকই একই ধরনের হবে। রিবনের আকারও এক হবে। তবে রঙে থাকবে ভিন্নতা। সাদা সংকর ধাতুতে তৈরি করা হবে পদক। আকৃতি হবে ষড়ভুজ। দুই বিপরীত কোণের মধ্যবর্তী দূরত্ব হবে ৩৫ মিলিমিটার। পদকের সামনের দিকে বর্গাকৃতি ব্যালট বাক্সের ছিদ্রে ভাঁজ করা ব্যালট পেপার অর্ধাংশ উৎকীর্ণ থাকবে। তিনটি পদকের ওপরে সংসদীয় নির্বাচন এবং নিচে নির্বাচন সংশ্লিষ্ট মাস ও সালের নাম লেখা থাকবে। পদকের পেছনের দিকে মধ্যভাগে সংসদ ভবন ও ওপরে বাংলাদেশ উৎকীর্ণ থাকবে।

পদকের নীতিমালায় বলা হয়েছে, এই পদক সংবিধান পদকের থেকে ছোট হবে। পোশাকে সংবিধান পদকের পরবর্তী কনিষ্ঠ স্থানে পরতে হবে। রিবন পরার ক্ষেত্রেও এই জ্যেষ্ঠতা বজায় থাকবে।

আরও পড়ুন

জুলাইয়ে চালু হতে পারে ঢাকা-দিল্লি এয়ার বাবল

Saiful Islam

ধর্মীয় বক্তা আবু ত্ব-হা আদনান ৩ দিন ধরে নিখোঁজ

Saiful Islam

আবারও জ্বরে আক্রান্ত খালেদা জিয়া

Shamim Reza

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল আরও ১৬ দিন

Shamim Reza

এসএসসি-এইচএসসিতে অটোপাসের ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

Shamim Reza

বিগো ও লাইকির আড়ালে হচ্ছে দেহ ব্যবসা: চাঞ্চল্যকর তথ্য দিলো সিআইডি

Shamim Reza