বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীর পরিধির সমান ক্যাবল স্থাপন করছে ফেসবুক


ক্যাবল স্থাপনার কাজ করছে একটি জাহাজ।
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : পৃথিবীর পরিধির সমান অর্থাৎ ৩৭ হাজার কিলোমিটার ক্যাবল স্থাপন করার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কয়েকটি টেলিকম কোম্পানির সঙ্গে একত্র হয়ে আফ্রিকা মহাদেশের ১৬টি দেশে দ্রুত ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুক বলছে, হয়তো এটিই বিশ্বের দীর্ঘতম ক্যাবল সংযোগ হতে যাচ্ছে। ২০২৪ সালে এটি ব্যবহার করা যাবে। আফ্রিকায় বর্তমানে যে ইন্টারনেট পরিষেবা আছে, তার থেকেও তিনগুণ বেশি হবে এটি চালু হলে। আফ্রিকার তরুণদের এই মাধ্যমটিতে আরো সক্রিয় করতেই এই পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।


এক ব্লগে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এই পরিষেবা চালু হলে আফ্রিকা অঞ্চলে ইন্টারনেট সেবার মান অনেক উন্নত হবে। এর সুফল মধ্যপ্রাচ্যেও পাওয়া যাবে। সেইসঙ্গে এই অঞ্চলে ৪-জি ও ৫-জি নেটওয়ার্ক স্থাপনে বড় ভূমিকা পালন করবে।

গোটা বিশ্বে গড়ে প্রতি ১০ জনের ছয় জন ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত আছেন। তবে এর গড় সংখ্যা সবচেয়ে কম আফ্রিকা মহাদেশে। সেখানে প্রতি ১০ জনের মাত্র চারজন ইন্টারনেটের সঙ্গে নিজেদের যুক্ত করতে পেরেছেন।

১৩০ কোটি মানুষের বাস এই মহাদেশে। অথচ প্রযুক্তির ব্যবহারে তারা সবচেয়ে পিছিয়ে। আগামীর প্রযুক্তি ফার্ম ও ব্যবসা তৈরির জন্য এর থেকে ভালো স্থান পৃথিবিতে খুব কম আছে। সে জন্যই ফেসবুক খুব বেশি আগ্রহী ওই অঞ্চলকে তাদের নেটওয়ার্কে আনতে।

ব্লুমবার্গ জানায়, এই প্রকল্পে ফেসবুককে এক বিলিয়ন ডলার গুণতে হচ্ছে। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হলে আফ্রিকার সঙ্গে মধ্যপ্রাচ্য ও ইউরোপের ক্যাবল নেটওয়ার্ক সংযুক্ত হয়ে যাবে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনাভাইরাস : যেভাবে বদলে যাচ্ছে ক্লিনিং-এর প্রযুক্তি

Sabina Sami

টাক মাথাওয়ালারা রয়েছে বাড়তি করোনার ঝুঁকিতে : গবেষণা

Sabina Sami

কিছু মানুষ কখনোই করোনায় আক্রান্ত হবে না : গবেষণা

Sabina Sami

কিছুক্ষণ পরই আকাশে উঠবে স্ট্রবেরি মুন, দেখা যাবে মহাজাগতিক দৃশ্য

Shamim Reza

আজ রাতে চন্দ্রগ্রহণ, যখন দেখা যাবে বাংলাদেশের আকাশে

Shamim Reza

কয়েকশো বছরের মধ্যে এই প্রথম এক মাসে ৩ গ্রহণ

Shamim Reza