Views: 175

অর্থনীতি-ব্যবসা

পোশাক রফতানিতে বাংলাদেশকে টপকে গেল ভিয়েতনাম!

জুমবাংলা ডেস্ক : বিশ্ববাজারে তৈরি পোশাক রফতানিতে দ্বিতীয় স্থান ধরে রেখেছিল বাংলাদেশ। এবার সেই মুকুট কেড়ে নিল বাংলাদেশের বড় প্রতিদ্বন্দ্বী ভিয়েতনাম। গত কয়েক বছরের চেষ্টা পর অবশেষে বাংলাদেশকে বড় ধাক্কা দিল দেশটি।

সদ্যোবিদায়ি অর্থবছরে বাংলাদেশকে টপকে দ্বিতীয় স্থানে উঠে গেছে ভিয়েতনাম। চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) বাংলাদেশ ৯৬৮ কোটি ৪৯ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে। অন্যদিকে ভিয়েতনাম রপ্তানি করেছে ১ হাজার ৫০ কোটি ৯১ ডলারের পোশাক।


দেশের তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি-বিজিএমইএ’র থেকে এই তথ্য পাওয়া গেছে।

তবে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ‘ওয়ার্ল্ড স্ট্যাটিস্টিক্যাল রিভিউ ২০২০’ প্রতিবেদন অনুযায়ী, পোশাক রফতানিতে দ্বিতীয় অবস্থানে আছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে একক দেশ হিসেবে বাংলাদেশ দ্বিতীয়। আর চীন শীর্ষে।

নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে ভিয়েতনাম ৩ হাজার ৯১ কোটি ডলারের পোশাক রফতানি করেছে। আর আমরা রফতানি করেছি ২ হাজার ৭৯৫ কোটি ডলারের পোশাক। সেই হিসাবে আমরা কিছুটা পিছিয়ে গেছি। তবে শিগগিরই আমরা আবার ঘুরে দাঁড়াব।’

তবে বিশ্লেষকরা বলছেন, ভিয়েতনামে চায়নার বিনিয়োগ এ ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে। এ ছাড়া গত জুন মাসে ভিয়েতনামের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) হয়েছে। এটি আগামী গ্রীষ্ম মৌসুম থেকে কার্যকর হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

শান্ত হয়নি ঢাকার পেঁয়াজের বাজার

globalgeek

মানিকগঞ্জে কৃষকদের মাঝে কৃষিবীজ ও সার বিতরণ

azad

রেমিট্যান্সের কাগজ দ্রুত পাঠানোর তাগিদ

Saiful Islam

দ্বিতীয় দিনেও সর্বোচ্চ দরে ওয়ালটনের শেয়ার ব্রিক্রি

mdhmajor

ইসলামী ব্যাংক ঢাকা ইস্ট জোনের ৩ এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

azad

ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

Shamim Reza