বিজ্ঞান ও প্রযুক্তি

প্রকাশ পেল সূর্যপৃষ্ঠের প্রথম বিস্ময়কর ছবি, যা কখনোই দেখেননি!

ছবি: সংগৃহীত
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : এতো কাছ থেকে আগে কখনো সূর্যপৃষ্ঠের ছবি তোলা হয়নি। বিস্ময়কর সেই ছবি প্রকাশ করেলেন বিজ্ঞানীরা। বুধবার দ্য নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানায়।

ছবিতে দেখা যাচ্ছে, সূর্যপৃষ্ঠের সোনালি রঙের লাভা যেন টগবগ করে ফুটছে। এতো স্পষ্ট আর বিস্তারিত দৃশ্য এর আগে বিজ্ঞানীরাও দেখেননি। তাদের দাবি, এখন পর্যন্ত নেয়া সূর্যপৃষ্ঠের সবচেয়ে বিস্তারিত ছবি এটি।

ছবি: সংগৃহীত

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ওই টেলিস্কোপের মাধ্যমে সূর্যকে পপকর্নের ফুটন্ত পাত্রের মতো দেখাচ্ছিল। সূর্যপৃষ্ঠে বিভিন্ন আকৃতির কয়েক খণ্ড জলন্ত অংশগুলোর ছোটটিরও আয়তন কমপক্ষে ৩০ কিলোমিটার (১৮ মাইল)। অনেকক্ষেত্রে কাঠামোগুলো যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাসের আয়তনের সমান। দেখা যায়, সেগুলো উত্তেজিতভাবে ফুটছে।

নতুন প্রযুক্তির একটি শক্তিশালী সোলার টেলিস্কোপ (ড্যানিয়েল কে ইনোয়ি সোলার টেলিস্কোপ) দিয়ে ওই ছবি ধারণ করা হয়েছে। এটি স্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাওইর হালিয়াকালায়। এটি সূর্যের নানা বিষয় নিয়ে গবেষণার কাজে ব্যবহৃত হচ্ছে।

ছবি: সংগৃহীত

জ্যোতির্বিদ্যা নিয়ে গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর সংগঠনের প্রেসিডেন্ট ম্যাট মাউনটেইন বলেন, বিশ্বের আবহাওয়া আমরা অত্যন্ত দক্ষতা এবং প্রায় শতভাগ সঠিকভাবে নিরূপণ করতে পারি। পৃথিবীর যেকোনো প্রান্তে বৃষ্টি হবে বা হতে যাচ্ছে কিনা তা খুব সহজে অনুমান করা যায়। কিন্তু মহাকাশের আবহাওয়ার ক্ষেত্রে এখনো আমরা এমন পর্যায়ে যেতে পারিনি। এখন আমাদের প্রয়োজন হলো মহাকাশ আবহাওয়ার পেছনে অন্তর্নিহিত পদার্থবিদ্যাকে উপলব্ধি করা, যার সূচনা সূর্য থেকেই।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

দেশে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ১০ কোটি

Saiful Islam

করোনা প্রতিরোধে ৮০০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা গুগলের

Shamim Reza

করোনাভাইরাস : ভেন্টিলেটর আসলে কী? এটা কেন জরুরি?

Sabina Sami

থ্রিডি ভিডিওতে করোনা আক্রান্ত ব্যক্তির ফুসফুসের করুণ দশা

Sabina Sami

প্রথম ১ হাজার টাকা ক্যাশ আউটে ক্যাশ আউট চার্জ নিচ্ছে না ‘নগদ’

Shamim Reza

মোবাইল ফোনে যতক্ষণ জীবিত থাকে করোনাভাইরাস

Shamim Reza