Views: 148

Coronavirus (করোনাভাইরাস)

প্রচলিত দুটি ওষুধেই সারবে করোনা, বলছেন বিজ্ঞানীরা

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের বিজ্ঞানীরা দাবি করেছেন, প্রচলতি দুটি ওষুধের মাধ্যমেই করোনাভাইরাস নিরাময় সম্ভব।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির ক্লিনিক্যাল রিসার্চের বিজ্ঞানীরা দাবি করছেন, ক্লোরোকুইন এবং লোপিনাভার নামক ওষুধ করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। এই ওষুধ দুটি বর্তমানে ম্যালেরিয়া এবং এইচআইভি চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে।

গবেষণায় নেতৃত্ব দেন প্রফেসর ডেভিড পেটারসন বলেন, ম্যালেরিয়া এবং এইচআইভি চিকিৎসায় ব্যবহৃত ওষুধ দুটি ইতোমধ্যে টেস্টটিউবে ভাইরাসটি নিশ্চিহ্ন করার সক্ষমতা দেখিয়েছে। এই ওষুধ দুটির করোনার চিকিৎসায় কার্যকারিতা আছে। থেরাপি শেষ হওয়ার পরে রোগীর শরীরে করোনাভাইরাস থাকবে না। অস্ট্রেলিয়াজুড়ে একটি ক্লিনিক্যাল স্টাডি চালাবেন গবেষকরা।

ডেভিড পেটারসন ওষুধ দুটি নিয়ে ব্যাখ্যাও দিয়েছেন। তিনি বলেন, ‘মুহূর্তে আমরা যা করতে চাই তা হলো- অস্ট্রেলিয়াজুড়ে একটি বিশাল ক্লিনিক্যাল ট্রায়াল চালানো; অন্তত ৫০টি হাসপাতালে। আমরা যা করতে যাচ্ছি তা হলো একটি ওষুধ, বনাম অন্য ওষুধ, বনাম দুটি ওষুধের সংমিশ্রণ।’

চলতি মাসের শেষের দিকে স্বেচ্ছাসেবী রোগীদের মাধ্যমে এই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হতে পারে। এছাড়াও অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত চীনা রোগীদের ইতোমধ্যে এইচআইভি ওষুধ দেওয়া হয়েছে এবং প্রাথমিক ফল ইতিবাচক মিলেছে বলেও জানান তিনি।

তবে এই গবেষণা এগিয়ে নেওয়ার আশ্বাস মিলেছে। ধারণা করা হচ্ছে, অ্যান্টি-ম্যালেরিয়াল ওষুধ ক্লোরোকুইন অথবা এইচআইভি দমনের মিশ্র ওষুধ রিটোনাভি কিংবা উভয় ওষুধের সংমিশ্রণ করোনাভাইরাস নিরাময়ে সাফল্য এনে দেবে।

সূত্র: দ্য মিরর

Share:



আরও পড়ুন

ভারতে একলাফে অনেকটা কমল আক্রান্তের সংখ্যা, মৃত্যুতে নতুন রেকর্ড

mdhmajor

চট্টগ্রামে নতুন করে করোনায় আক্রান্ত ৭০ জন

azad

৫০ কোটি টাকা লোপাট হয়েছে কিন্তু টিকার নিশ্চয়তা মেলেনি: জি এম কাদের

mdhmajor

ইসরায়েলি হামলায় গাজায় ক্ষতিগ্রস্ত কোভিড টেস্ট সেন্টার

mdhmajor

প্রতিদিন গোমূত্র পান করি, আমার করোনা হবে না: বিজেপির এমপি

mdhmajor

সরকারের সঠিক পদক্ষেপে করোনায় দেশ এখনও নিরাপদ রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

mdhmajor