জাতীয়

প্রণোদনার ভাগ চান গার্মেন্টস অ্যাক্সেসোরিজ

জুমবাংলা ডেস্ক : তৈরি পোশাক শিল্পের কাঁচামাল প্রস্তুতকারী ও আমদানিকারকরা প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার ভাগ চেয়েছেন। বৃহস্পতিবার (২৬ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসোরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) এ দাবি জানিয়েছে।

প্রসঙ্গত, বুধবার জাতির উদ্দেশে এক ভাষণে করোনাভাইরাসের প্রভাবে সম্ভাব্য ক্ষতি এড়াতে রফতানিমুখী শিল্পের জন্যে ৫ হাজার কোটি টাকার প্রণোদনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অর্থ দিয়ে শ্রমিকদের বেতন পরিশোধ করা যাবে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি রুবানা হক।

অপরদিকে, বৃহস্পতিবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে পোশাক খাতের ব্যাকওয়ার্ড লিংকেজ হিসেবে পরিচিত ম্যানুফেকচারিং খাতের সংগঠন বিজিএপিএমইএর সভাপতি আব্দুল কাদের খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। প্রধানমন্ত্রীর কাছে বিনীত অনুরোধ ঘোষিত প্রণোদনা থেকে বিজিএপিএমইএ যেন বরাদ্দ পায়। যাতে এ সেক্টরের সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন ভাতা প্রদান করে উৎপাদন অব্যাহত রাখতে পারি।

সংগঠনটির পক্ষে থেকে জানানো হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পোশাক শিল্পের বিদ্যমান সংকটের কারণে অ্যাকসেসরিজ শিল্পেও নেতিবাচক প্রভাব পড়েছে, তাই এই প্রণোদনা এখন প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে জানানো হয় বিজিএপিএমইএ ১৭০০-এর বেশি গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং পণ্যের শতভাগ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের একটি বাণিজ্যিক সংগঠন যা বাংলাদেশের পোশাক শিল্পের ৯৫ ভাগ এক্সেসরিজ পণ্য স্থানীয়ভাবে সরবরাহ করে থাকে। এছাড়া ওষুধ, ক্রোকারিজ, হিমায়িত খাদ্য, সিরামিক চামড়া ইত্যাদি রফতানি খাতের সকল ধরণের মোড়কজাত পণ্যের চাহিদা পূরণ করে থাকে। সূত্র : সারাবাংলা


আরও পড়ুন

দেশে যে বয়সের মানুষ বেশী করোনায় আক্রান্ত হচ্ছেন

Shamim Reza

চিকিৎসা সামগ্রী নিয়ে দুর্গম পাহাড়ি এলাকায় বিমান বাহিনীর হেলিকপ্টার

mdhmajor

করোনা মোকাবিলায় আশার আলো দেখাচ্ছে ইনসেপটা ফার্মা

Shamim Reza

ধান কাটা শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ

azad

শবেবরাত : ঢাকার প্রধান সড়ক, পাড়া-মহল্লা নজরদারিতে

Shamim Reza

সুনামগঞ্জের হাওরে আধাপাকা ধান, শ্রমিক সংকটে কৃষক

azad